তাল বেলালের তাল বীজ বোপন

নওগাঁ প্রতিনিধি: পরিবেশের ভারসাম্য ও জীব বৈচিত্র রক্ষায় মাসব্যাপী কর্মসূচীর মধ্যদিয়ে তাল বীজ বোপন শেষ হয়েছে। আজ শুক্রবার জেলার শেষ সীমানা নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহা-সড়কের রাজশাহী জেলার শুরু মোহনপুর থানার কামারপাড়া মৌড় পর্যন্ত তাল বীজ বোপনের মধ্য দিয়ে এ কার্যক্রম শেষ হয়।

সেখানে প্রধান অতিথি ছিলেন, মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. আব্দুস সালাম। মাস ব্যাপী প্রায় ১ লক্ষ ২০ হাজার তালবীজ বোপন করে প্রশংসা কুড়িয়েছেন মোহনা টিভি নওগাঁ জেলা প্রতিনিধি ও সুজনের সাধারন সম্পাদক মাহমুদুন নবী বেলাল।

বজ্রপাতের ঘটনায় নিহতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং পরিবেশের ভার সাম্য ও জীব বৈচিত্র রক্ষায় চিন্তাচেতনা থেকেই তিনি তাল বীজ বোপনের সিদ্ধান্ত নেন। আর এ সিদ্ধান্তকে বাস্তবায়নের জন্য সড়কের পাশে তাল বীজ বোপন শুরু করেন।

তাল বীজ বোপনকে কেন্দ্র করে তিনি এখন ‘তাল বেলাল’ নামে পরিচিত লাভ করছেন। প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে তাল গাছ। আশঙ্কা জনক হারে বজ্রপাত বেড়ে গিয়ে হতাহতের ঘটনা ঘটছে।

ধারনা করা হচ্ছে- পরিবেশ থেকে তাল গাছ হারিয়ে যাওয়ায় বজ্রপাত বৃদ্ধি পেয়েছে এবং দূর্ঘটনা ঘটছে। বিশেষ করে মাঠে কাজ করতে গিয়ে কৃষকরা বজ্রপাতে হতাহতের শিকার হচ্ছেন।

বজ্রপাত বেশী আঘাত হানে সাধারণত উঁচু গাছে। এদিক থেকে তালগাছ বজ্রপাতের ঝুঁকি কমায়। সেই সাথে জলবায়ু পরিবর্তন, মাটির ক্ষয়রোধ, অনাবৃষ্টি ও প্রাকৃতিক দূর্যোগের পরিমাণও বৃদ্ধিপাচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় ও প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় তালবীজ বোপনের গুরুত্ব বেড়েছে।

সমাজসেবী ও সুজনের জেলা শাখার সাধারন সম্পাদক মাহমুদুন নবী বেলাল বলেন,পরিবেশের ভারসাম্য রক্ষায় গত তিন বছর থেকে জেলার বিভিন্ন স্থানে ও রাস্তার পাশে তালবীজ বোপন শুরু করেছি।

সে সব গাছ বড় হওয়ায় এখন পরিচর্চা করা হচ্ছে। এ বছর প্রায় ১ লাখ ২০ হাজার তাল বীজ বোপন করেছি। এ কাজে যারা সহযোগীতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞা প্রকাশ করছি। পরিবেশের ভারসাম্য রক্ষায় তালবীজ বোপনে ব্যক্তি উদ্যোগের পাশাপাশি সমাজের বৃত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।

সেইসাথে সরকারি ভাবে উদ্যোগ নেয়ার দাবী জানান তিনি।মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. আব্দুস সালাম এমন মহৎ উদ্যোগ নেয়ায় সাংবাদিক মাহমুদুন নবী বেলালকে সাধুবাদ জানিয়েছেন।

তিনি বলেন,তাল গাছ একটি দীর্ঘ মেয়াদী পরিকল্পনা। এ গাছটি দীর্ঘ সময়ে বড় হয়। তাল গাছ রাস্তার পাশে যেমন সৌন্দর্য বর্ধন করবে, তেমনি পরিবেশের ভারসাম্য রক্ষায় ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে। তালগাছ বড় হলে এলাকার আর্থসামাজিক উন্নয়নে পাশাপাশি কর্মসং স্থানেরও সৃষ্টি হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন, মোহনপুর উপজেলা ভাইস চেয়ারম্যান মেহবুব হাসান রাসেল, স্থানীয় রায়ঘাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান, নওগাঁ জেলা প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি একে সাজু, জেলা সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক আজাদ হোসেন মুরাদ, যুগান্তর প্রতিনিধি এবং বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি আব্বাস আলী, দি হাঙ্গার প্রজেষ্ট মোহনপুরের প্রতিনিধি জুয়েল রানাসহ স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ।

উল্লেখ্য, গত ১৬ সেপ্টেম্বর জেলার মহাদেবপুর উপজেলার বাগাচাড়া এলাকা নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কে তালবীজ বোপনের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.