তালেবান ঠেকাতে আফগান বাহিনীকে যে কৌশল বাতলে দিলেন পেন্টাগন প্রধান

(তালেবান ঠেকাতে আফগান বাহিনীকে যে কৌশল বাতলে দিলেন পেন্টাগন প্রধান–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের বিভিন্ন এলাকায় আফগান বাহিনীর বিরুদ্ধে লড়ছে তালেবান যোদ্ধারা। এই পরিস্থিতিতে তালেবানের দখল করা এলাকা পুনরুদ্ধার করার চেয়ে তাদের গতিরোধ করাই আফগান বাহিনীর প্রধান কাজ হওয়া উচিত বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ও পেন্টাগনের প্রধান নির্বাহী লরেড অস্টিন। আলাঙ্কা সফরকালে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আফগান বাহিনী তালেবানের বিরুদ্ধে যুদ্ধ কৌশল হিসেবে কাবুলের মতো দেশের গুরুত্বপূর্ণ এলাকা, স্থাপনা আর সীমান্তগুলো ঘিরে রেখেছে।
এ ব্যাপারে লরেড বলেন, আফগান বাহিনী তালেবানকে থামাতে পারবে কী না তা নির্ধারণের আগে আমি মনে করি, তালেবানের গতিরোধ করাই আফগান বাহিনী প্রথম কাজ হওয়া উচিত। তারপর তালেবানের দখল করা এলাকা পুনরুদ্ধারের অভিযান শুরু করা যেতে পারে।
তিনি আরও জানান, তার বিশ্বাস তালেবান হঠানোর ক্ষমতা আফগানিস্তানের আছে।যুক্তরাষ্ট্র সেখানকার পরিস্থিতির ওপর নজর রাখছে বলেও জানান তিনি।
প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছররের ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন ও ন্যাটো সেনাদের প্রত্যাহারের ঘোষণা দেন।
এই ঘোষণার পরই তালেবান আফগানিস্তানে বিভিন্ন এলাকা নিজেদের দখলে নেওয়া শুরু করে। আফগানিস্তানের ৪১৯টির মধ্যে প্রায় ২১২টি জেলা তালেবানের দখলে রয়েছে বলে মার্কিন সেনার জয়েন্ট চিফ অফ স্টাফ চেয়ারম্যান জেনারেল মার্ক মাইলি জানিয়েছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.