তালেবান ইস্যুতে আফগান প্রেসিডেন্টকে যা বললেন ইমরান খান

(তালেবান ইস্যুতে আফগান প্রেসিডেন্টকে যা বললেন ইমরান খান–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় ‘পাকিস্তানের নেতিবাচক’ অবস্থানের সমালোচনা করেছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এর জবাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আফগানিস্তানের পরিস্থিতির জন্য পাকিস্তানকে দায় দেওয়া ‘অন্যায়’।
গতকাল শুক্রবার (১৬ জুলাই) উজবেকিস্তানের তাসখন্দে অনুষ্ঠিত সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী এ কথা বলেন। 
উজবেকিস্তানের রাজধানীতে ‘সেন্ট্রাল এবং দক্ষিণ এশিয়ার আঞ্চলিক যোগাযোগ: চ্যালেঞ্জ এবং সুযোগ’ শীর্ষক দুই দিন ব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হয়।
সেখানে আফগান প্রেসিডেন্ট দেশটিতে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় পাকিস্তানের অবস্থান নেতিবাচক হিসেবে উল্লেখ করেন। একই সঙ্গে তিনি অভিযোগ করেন, গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা অনুযায়ী, তালেবানের হয়ে যুদ্ধ করার জন্য গত মাসেই পাকিস্তান এবং অন্যান্য জায়গা থেকে আফগানিস্তানে ১০ হাজারের বেশি মানুষ এসেছেন।
আন্তর্জাতিক এ সম্মেলনে পাকিস্তানের তীব্র সমালোচনা যেমন করেছেন তেমনই আফগানিস্তানে শান্তি ফেরাতে দেশটির সাহায্যও চান ঘানি।
তিনি পাকিস্তানের প্রতি আহ্বান জানান, দেশটি যেন তার প্রভাবকে যথাযথভাবে কাজে লাগিয়ে এর মাধ্যমে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা এবং শত্রুতা দূর করতে সাহায্য করে।
এদিকে ঘানির বক্তব্যের তীব্র বিরোধীতা করেন ইমরান খান। তিনি দাবি করেন, আফগান যুদ্ধের কারণে পাকিস্তান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ যুদ্ধের কারণে দেশে প্রাণ গেছে অসংখ্য মানুষের।
আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে পাকিস্তানের নানা চেষ্টার বিষয় তুলে ধরেন ইমরান খান। এ সময় তিনি বলেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য পাকিস্তানকে দায় দেওয়া অতিমাত্রায় অন্যায়।
দেশটিতে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে ইমরান খান বলেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে পাকিস্তান গুরুত্বপূর্ণ অংশীদার। সেখানে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য পাকিস্তানকে দায় দেওয়ায় আমি যারপরনাই হতাশ।
আফগানিস্তানের সংকটকে যুক্তরাষ্ট্র সামরিক উপায়ে সমাধান করতে চেয়েছিল। কিন্তু প্রকৃতপক্ষে দেশটিতে শান্তি আসেনি। আর বর্তমান পরিস্থিতিকে দুই দশক ধরে চলা এ সংঘাতেরই প্রতিক্রিয়া বলে মনে করেন ইমরান খান।
পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আমি আপনাদের আবারও এ বিষয়ে নিশ্চিত করছি যে, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সবচেয়ে বেশি যে দেশ চেষ্টা চালিয়ে যাচ্ছে,  সেটি পাকিস্তান।
আফগানিস্তান থেকে প্রায় দুই দশক পর সেনা প্রত্যাহার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।  এরমধ্যে তালেবান দেশের প্রায় ৮৫ শতাংশ এলাকা দখলে নেওয়ার দাবি করেছে। এ ছাড়া দেশের বিভিন্ন এলকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের যোদ্ধাদের সংঘর্ষ চলছে। (সূত্রদ্য ডন) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.