তালেবানের সঙ্গে বৈঠকের পর স্বীকৃতি প্রসঙ্গে যা জানাল ইরান

বিটিসি আন্তর্জাতিক ডেস্কতালেবানকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে ইরান আরও সময় নেবে। তেহরানে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির মুত্তাকি খানের সঙ্গে বৈঠকের পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদে বলেন, গতকাল রবিবার (০৯ জানুয়ারি) তালেবানের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক ইতিবাচক ছিল। কিন্তু ইরান এখনই তালেবানকে আনুষ্ঠানিক স্বীকৃতির অবস্থায় নেই। 
এক সংবাদ সম্মেলনে খতিবজাদে বলেন, আফগানিস্তানের বর্তমান অবস্থা ইসলামিক রিপাবলিক অব ইরানের জন্য বড় উদ্বেগের বিষয়। তালেবানের প্রতিনিধি দল এই উদ্বেগ কাঠামোর মধ্যে থেকেই ইরান সফরে এসেছেন।
এর আগে গত শনিবার (০৮ জানুয়ারি) আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির মুত্তাকি খান দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় আলোচনা করতে প্রথমবারের মতো ইরানে যান।
এএফপির খবরে বলা হয়, আফগানিস্তান ও ইরানের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, ট্রানজিট এবং শরণার্থী ইস্যুতে আলোচনা করতে এই সফর। গতকাল রবিবার (০৯ জানুয়ারি) আমির মুত্তাকি খানের নেতৃত্বাধীন তালেবানের উচ্চ প্রতিনিধি দলের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমিরআব্দুলাহিয়ান বৈঠক করেন।
এই বৈঠকে আফগানিস্তানে ‘ভুল নীতি’র জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করে  ইরানের পররাষ্ট্রমন্ত্রী   মানবাধিকার বিবেচনায় আফগানদের সহায়তা করতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানান। আফগানিস্তানে তারা মানবিক সহায়তা দেবেন বলে ইরানের প্রতিশ্রুতির কথা জানান।
বৈঠকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমিরআব্দুলাহিয়ান তালেবানের প্রতিনিধিদলকে ১৯৯৮ সালে মাজার-ই শরীফ কনস্যুলেট অবরোধ করে ইরানের কূটনৈতিকে হত্যার কথা তুলে ধরেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তালেবানের এখন কূটনীতিক দপ্তরগুলো রক্ষা করার দায়বদ্ধতা রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.