তালেবানের দখলে পাঞ্জশির, অডিও বার্তায় যা বললেন আহমেদ মাসুদ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তালেবানের বিরুদ্ধে জাতীয় অভ্যুত্থানের ডাক দিয়েছেন আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশের নিয়ন্ত্রণকারী জাতীয় প্রতিরোধ ফ্রন্টের কমান্ডার আহমেদ মাসুদ।
আজ সোমবার (০৬ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা এক অডিও বার্তায় এ আহ্বান জানান তিনি।  
আহমেদ মাসুদ বলেন, আলেমদের অনুরোধ উপেক্ষা করে তার বাহিনীর উপরে হামলা করেছে তালেবান। আর সেই হামলায় রোববার তার নিজের পরিবারের কয়েক সদস্যও নিহত হয়েছেন বলেও দাবি করেন তিনি।
আহমেদ মাসুদ দাবি করেন, প্রতিরোধ বাহিনী এখনও পাঞ্জশিরে রয়েছে আর তারা তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে। তবে মাসুদের এই দাবি আগেই প্রত্যাখ্যান করেছে তালেবান।
প্রায় ১৯ মিনিটের ওই অডিও বার্তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা করেন আহমেদ মাসুদ। তিনি দাবি করেন তালেবানকে বৈধতা দিচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়। আর এই কারণেই তালেবানের সামরিক ও রাজনৈতিক আত্মবিশ্বাস বাড়ছে।
গত কয়েক দিন ধরে তালেবান ঘোষণা করে আসছিল, পাঞ্জশিরের কমান্ডারদের সঙ্গে আলোচনা ব্যর্থ হয়েছে। ফলে সামরিক শক্তি প্রয়োগ করে ওই উপত্যকা দখল করা হবে।
গত পাঁচ দিন ধরে তালেবানের পক্ষ থেকে পাঞ্জশির উপত্যকা দখলের অভিযান চলছে। রোববার বিকালে তালেবান দাবি করেছে, তারা ওই উপত্যকার প্রায় পুরো অংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে।
২০০১ সালে দুই আল কায়েদা সদস্যের আত্মঘাতী হামলায় পাঞ্জশিরের সিংহ হিসেবে পরিচিত আহমেদ শাহ মাসুদ যখন নিহত হন, তখন তার ছেলে আহমাদ মাসুদ ছিলেন ১২ বছর বয়সি কিশোর।
রুশ বাহিনীর দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন মুজাহিদ নেতা আহমেদ শাহ মাসুদ এবং তিনি পাঞ্জশিরে রুশ বাহিনীর আধিপত্য মেনে নেননি।
তার ছেলে আহমেদ মাসুদ ঘোষণা করেছেন, তিনি বেঁচে থাকতে ওই উপত্যকায় তালেবানের আধিপত্য মেনে নেবেন না।
সোমবার সকালে তালিবানের প্রধান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বলেন, আফগানিস্তানের শেষ প্রদেশ হিসেবে পাঞ্জশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান।
সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে— মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালিবযোদ্ধারা।
এ মুহূর্তে আফগান নেতা আমরুল্লা সালেহ ও নর্দার্ন অ্যালায়েন্স নেতা মাসুদ পাঞ্জশিরে একটি গোপন আস্তানায় রয়েছেন বলে স্থানীয় সূত্র দাবি করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.