তালেবানকে স্বাগত জানিয়ে যা বলল রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পরিস্থিতি স্থিতিশীল করতে তালেবানের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে রাশিয়া। আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে মস্কোতে আয়োজিত এক আলোচনায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ স্বীকৃতি দিয়েছেন বলে জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।
তিনি বলেন, আফগানিস্তানে একটি নতুন প্রশাসন এখন ক্ষমতায় আছে। আমরা সামরিক ও রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল করতে এবং রাষ্ট্রযন্ত্রের কাজ স্থাপনের জন্য তাদের প্রচেষ্টা লক্ষ্য করেছি।
আজ বুধবার (২০ অক্টোবর) এই সম্মেলনে চীন ও পাকিস্তানের কর্মকর্তারা অংশ নিয়েছেন। এছাড়াও ভারত, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের প্রতিনিধিরা আলোচনায় অংশ নিচ্ছেন।
অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের অনুপস্থিতিতে দুঃখ প্রকাশ করেন সের্গেই লাভরভ। তিনি বলেন, ওয়াশিংটন এর আগে বলেছিল কারিগরি কারণে মস্কোর এই আলোচনায় তারা যোগ দেবে না। কিন্তু ভবিষ্যতে এটি করার পরিকল্পনা রয়েছে।
এতে তালেবান প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন উপ-প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফি। তিনি এর আগে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় নেতৃত্ব দিয়েছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.