তালেবানকে নারী অধিকারের প্রতি সম্মান জানাতে বলেছে কাতার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে নারী অধিকারের প্রতি সম্মান জানাতে তালেবানের নতুন শাসকদের প্রতি আহ্বান জানিয়েছে কাতার। গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) এ কথা বলেছেন কাতারি পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
দোহায় ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভেস লে ড্রায়ানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা সবসময় তালেবান ও তাদের সরকারকে আহ্বান জানাচ্ছি এবং গতকালও এ কথা বলেছি যে, নারী অধিকারসহ আফগান জনগণের মৌলিক অধিকার রক্ষা করতে হবে। একই সঙ্গে আফগানিস্তানের উন্নয়নে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
শেখ মুহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি বলেন, আমরা তাদের (তালেবান) বিভিন্ন মুসলিম দেশের উদাহরণ দিয়েছি। বিশেষ করে ইসলামিক নিয়মে পরিচালিত কাতার, যেখানে নারীরা তাদের সম্পূর্ণ অধিকার উপভোগ করতে পারে।
এর আগে গত রবিবার আফগানিস্তান সফর করে গিয়েছেন কাতারি পররাষ্ট্রমন্ত্রী। তালেবান সরকার গঠিত হওয়ার পর এই প্রথম সর্বোচ্চ পর্যায়ের কোনো বিদেশী নেতা দেশটি সফর করলেন। সেখানে আফগানিস্তানের নতুন প্রধানমন্ত্রী মোল্লা আখুন্দের সঙ্গে বৈঠক করেছেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.