তারুণ্যের শক্তিকে কাজে লাগাতে হবে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: বাংলাদেশের এগিয়ে যাওয়ার মূল শক্তি তরুণদের কাজে লাগাতে হবে। এজন্য দুর্নীতি, মাদক ও সন্ত্রাসকে কোনভাবেই বাড়তে দেয়া যাবে না। সকল অশুভ শক্তিকে প্রতিহত করে বাসযোগ্য সমাজ প্রতিষ্ঠায় মানবাধিকার কর্মীদের গুরুদায়িত্ব পালন করতে হবে। আজ শুক্রবার বেলা ১০টায় চাঁপাইনবাবগঞ্জ শহরের কল্যাণপুর হর্টি ক্যালচার সেন্টারে দুর্নীতি, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে গণসচেতনার লক্ষে সম্মেলন ২০১৮ শীর্ষক সম্মেলনে বক্তরা এসব কথা বলেন। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার এই গণসচেতনা সম্মেলনের আয়োজন করে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা চাঁপাইনবাবগঞ্জ জেলার সহ-সভাপতি অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিমের সভাপতিত্ব এবং সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন মেহেদীর ব্যবস্থাপনায় সম্মেলনে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান বখতিয়ার আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সেন্টার ফর হিউম্যান রাইটস্ মুভমেন্টের চেয়ারম্যান বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী ডক্টর জিয়াউর রহমান ও প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি অধ্যক্ষ ডক্টর এমরান হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে বখতিয়ার আহমেদ বলেন, ৪৭ বছরে রাষ্ট্রের অনেক অর্জন আছে। এখন তার অপার সম্ভাবনা। সেই সাথে আছে আশঙ্কাও। সম্ভাবনা শুধু প্রবৃদ্ধির হার বিচারে না। সবচেয়ে সম্ভানার জায়গা আমাদের তরুণরা। ২০১১ সালের আদমশুমারীর হিসেবে দেশে ১৪ বছরের নিচে জনসংখ্যা ৩৩ শতাংশ, ৩২ শতাংশ ১৪ থেকে ৩৪ বছরের। অর্থাৎ বাংলাদেশের এক তৃতীয়াংশ ১৪-৩৪ বছরের মধ্যে যা পৃথিবীতে খুব কম রাষ্ট্রের আছে। ১০০ বছরের কখনো কখনো একটি রাষ্ট্রে এই অবস্থায় দেখা যায়। জনসংখ্যার বৃহদাংশ তরুণের অমিত সম্ভাবনা নিয়ে বাংলাদেশ দাঁড়িয়ে আছে। এরমাঝেও বেকারত্ব দ্বিগুণ হয়েছে।

দেশের সবচেয়ে মেধাবীরা যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ে। সে বিশ^বিদ্যালয়ে ২০১৮ সালে ৮ জন আত্মহত্যা করেছে। যার মধ্যে ৬ জন গত দুই সপ্তাহের মধ্যে আত্মহত্যা করেছে। এই চিত্র আশঙ্কার। সন্ত্রাস, দুর্নীতি ও মাদক এই অমিত সম্ভবনাকে ধ্বংস করে দিতে পারে। ড্রাগদ্রব্য শুধু মাদক না। আরো একটি মাদক আছে যার নাম ভোগবাদ। ভোগবাদের বিজ্ঞাপন প্রচার-প্রচারণা সমাজে দুর্নীতির জন্ম দিচ্ছে। রাজনৈতিক মতাদর্শ নিয়ে সংঘাত দুর্নীতির জন্ম দিচ্ছে। গণসচেতনা সম্মেলনের সফলতা কামনা করে বলেন, সমাজ পরিবারে মানবাধিকার বাস্তবায়ন করতে হবে। সকল মানুষের অধিকার রক্ষা হয় এমন বাসযোগ্য সমাজ বিনির্মাণে মানবাধিকার কর্মীদের ভূমিকা রাখেতে হবে।

সম্মেলনের উদ্বোধন ঘোষনা করেন- নবাবগঞ্জ সরকারী কলেজের ইংরোজী বিভাগের প্রধান উপন্যাসিক অধ্যাপক অজিত কুমার রায়। বক্তব্য রাখেন- বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা নাটোর জেলা শাখার সভাপতি এ্যাডভোকেট আব্দুল ওহাব, চাঁপাইনবাবগঞ্জ জেলার কার্যনির্বাহী সদস্য প্রকৌশলী আব্দুল জাব্বার বিশ্বাস, সদর শাখার সভাপতি এ্যাডভোকেট সৈয়দ তৌহিদুজ্জামান, গোমস্তাপুর শাখার সভাপতি আশরাফুল ইসলাম ও নাচোল উপজেলা শাখার সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন। সম্মেলন পরিচালনা করেন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা চাঁপাইনবাবগঞ্জ জেলার কার্যনিবার্হী সদস্য অধ্যক্ষ শরিফুল ইসলাম। সম্মেলনে জেলা শাখার পক্ষ থেকে মাদ্রাসা পর্যায়ে দেশের শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হওয়ায় অধ্যক্ষ ডক্টর এমরান হোসেন এবং পিএইচডি অর্জন করায় এ্যাডভোকেট তসিকুল ইসলাম ও প্রভাষক আতিকুর ইসলামকে সম্মাননা দেয়া হয়।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.