তাপের সাহায্যে করোনা মারতে সক্ষম মাস্ক উদ্ভাবন করলো ইসরায়েল

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপের কারণে এখন অনেক বড় বড় প্রতিষ্ঠান ফেস মাস্ক তৈরীতে বিনিয়োগ করছে। করোনাভাইরাস থেকে বাঁচতে কার্যকরী একটি মাস্ক তৈরীতে কোনও রকম ছাড় দিচ্ছেন না বিশ্বের উদ্ভাবকরা।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে ইন্ডিয়া টাইমস জানিয়েছে, একদল ইসরায়েলি উদ্ভাবক পুনব্যবহারযোগ্য একটি মাস্ক তৈরী করেছেস; যেটি তাপের সাহায্যে করোনাভাইরাস মারতে সক্ষম।

ইসরায়েলের হাইফায় অবস্থিত সম্মান জনক একটি বিশ্ববিদ্যালয় টেকনিয়ন ইসরায়েল ইন্সটিটিউট অব টেকনোলজির একজন অধ্যাপক ইয়াইর ইন-এলি ও তার দল এই মাস্ক তৈরী করেছে।

এই মাস্ক ৬৫-৭০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে এবং ৩০ মিনিটের মধ্যে মাস্ক জীবাণুমুক্ত করতে পারে।

একবার ব্যবহারযোগ্য মাস্কের কারণে যে পরিমাণ বর্জ্য তৈরী হচ্ছে, তা দেখার একটি নিরাপদ ও পরিবেশবান্ধব সমাধানের কথা ভাবেন ইন-এলি।

টাইমস অব ইসরায়েলকে এক বিবৃতিতে তিনি বলেন, আমাদের আইডিয়ার কারণে মাস্ক এখন একবার ব্যবহারের পর ফেলে দেয়ার বস্তু নয় বরং একটি গেজেটে পরিণত হবে; যা পরিষ্কার করা যাবে। এর মানে হচ্ছে, বারবার মাস্ক বদলাতে হবে না এবং হাসপাতালগুলোরও এত বিপুল পরিমাণ মাস্কের দরকার পড়বে না।

তিনি আরও বলেন, আপনাকে এটা পুনব্যবহারযোগ্য ও পরিবেশবান্ধব করতে হবে। এটাই আমাদের সমাধান।

ইসরায়েলি এই উদ্ভাবকের তৈরী করা মাস্ক দেখতে সাধারণ মাস্কের মতোই। এটাতে এয়ার-ভালভ, ইলাস্টিক এবং অন্যান্য সবকিছুই আছে। তবে এই মাস্কে কার্বন ফাইবারের তৈরী গরম করার মেকানিজম রয়েছে; যা একটি ইউএসবি পোর্টের মাধ্যমে এটির সঙ্গে যুক্ত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.