তাইওয়ানে ট্রেন দুর্ঘটনা : জামিন পেলেন অভিযুক্ত নির্মাণ প্রকৌশলী

(তাইওয়ানে ট্রেন দুর্ঘটনা : জামিন পেলেন অভিযুক্ত নির্মাণ প্রকৌশলী–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ানের হুয়ালিয়েন শহরে টানেলের মধ্যে ট্রেন দুর্ঘটনায় এক নির্মাণ প্রকৌশলীর গ্রেফতারের দাবী জানিয়েছেন দেশটির সরকারি কৌঁসুলিরা। কিন্তু দেশটির একটি আদালত তাকে জামিন দিয়েছে। নির্মাণকাজে ব্যবহূত লরির কারণে এই দুর্ঘটনা ঘটেছে বলে দাবী তাদের।
গত শুক্রবার (০২ এপ্রিল) তাইওয়ানে গত ৪০ বছরের মধ্যে ভয়াবহতম ট্রেন দুর্ঘটনায় ৫৪ জন নিহত হন।
বহু পর্যটক ও লম্বা ছুটিতে ঘরমুখো মানুষদের নিয়ে ট্রেনটি তাইপেই থেকে তাইতুং যাচ্ছিল। পথিমধ্যে হুয়ালিয়েন এলাকার কাছাকাছি একটি টানেলের মধ্যে লাইনচ্যুত হয় সেটি। ট্রেনটিতে অন্তত ৫০০ আরোহী ছিলেন।
ট্রেনটি পরিপূর্ণ থাকায় ভেতরে অনেক যাত্রী দাঁড়িয়ে ছিলেন। দুর্ঘটনার সময় তারা ছিটকে পড়েন। গতকাল শনিবার (০৩ এপ্রিল) উদ্ধারকারীরা ট্রেনটির পেছনের বগিগুলো উদ্ধার করেন। টানেলের বাইরে থাকায় এগুলো প্রায় অক্ষত রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। টানেলের ভেতরে থাকা বগিগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
উল্লেখ্য, তাইওয়ানের পূর্ব উপকূলীয় পবর্তময় এলাকা একটি জনপ্রিয় ট্যুরিস্ট স্পট। ১৯৭৯ সালে চালু হওয়া তাইপেই-হুলিয়ান রেলপথে বেশ কয়েকটি টানেল রয়েছে।
দুর্ঘটনার পর ট্রেনের পেছনের বগিগুলো থেকে অনেকেই বের হয়ে আসেন। চারটি বগি থেকে প্রায় ১০০ জনকে উদ্ধার করা হয়। আর দুর্ঘটনায় দুমড়ে-মুচড়ে যাওয়া চারটি বগিতে বহু হতাহতের ঘটনা ঘটে এবং অনেকে টানেলের ভেতর আটকা পড়েন। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দুর্ঘটনায় ট্রেনের চালকও প্রাণ হারিয়েছেন। এদিকে প্রেসিডেন্ট সাই ইং ওয়েন দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.