তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশ এখন সম্ভাবনাময় অর্থনীতির দেশ : পররাষ্ট্র মন্ত্রী

জাবি প্রতিনিধি: ‘তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশ এখন সম্ভাবনাময় অর্থনীতির দেশ। গত ১০ বছরে আমাদের যে অভাবনীয় সাফল্য সেটা আমাদেরকে অনেক দূরে নিয়ে যাবে। এই উন্নয়নের ফলে সরকারের দায়-দায়িত্ব অনেক বেড়ে গেছে’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

আজ বুধবার (২৭ মার্চ) রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে আয়োজিত ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব-২০১৯’ সমাপনী দিনের আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সবচেয়ে বড় সম্পদ হলো দুইটি। একটি হচ্ছে পানি। আর অন্যটি হচ্ছে মনুষ্য সম্পদ। আমাদের যথেষ্ট পানি আছে। সেই পানিকে আমরা যদি ঠিকভাবে ম্যানেজ করতে পারি তবে আমাদের আর কোন ভয়ের কারণ নেই। আর আমাদের ৪৯ ভাগ জনগণ হচ্ছে ২৫ বছরের নিচে। এক বিরাট মনুষ্য সম্পদ। এটা যেন বিফলে না যায় এজন্য মাননীয় প্রধানমন্ত্রী বছরের প্রথম দিন বই দিচ্ছেন।

অনুষ্ঠানে কুটনৈতিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পররাষ্ট্র মন্ত্রীকে সম্মাননা স্মারক প্রদান সহ গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, এবাদুল করিম বুলবুল ও পানি সম্পদ উপ-মন্ত্রী এ. কে .এম এনামুল হক শামীম কে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উৎসবের আহŸায়ক ও ছাত্র- শিক্ষক কেন্দ্রে পরিচালক অধ্যাপক বশির আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর নাটক ‘শ্রাবণ ট্রাজেডি’ মঞ্চায়িত হওয়ার মধ্য দিয়ে তিন দিনব্যাপী ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব-২০১৯’ সমাপ্তি ঘটে। উৎসবে বিভিন্ন আয়োজনের মধ্যে আর্ট ক্যাম্প ও স্থির চিত্র প্রদর্শনী, শিশুদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শনী,  আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রভৃতি।

জাতীয়ভাবে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন, আন্তর্জাতিকভাবে এর স্বীকৃতি এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে তৃতীয় বারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র তিন দিনব্যাপী ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব-২০১৯’ আয়োজন করে। ‘মুক্তির আলোয় আলোকিত করি ভুবন’ শ্লোগানে গত ২৫ মার্চ পাট ও বস্ত্র মন্ত্রী গাজী গোলাম দস্তগীর (বীর প্রতীক) এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর জাবি প্রতিনিধি মো. ফারুক হোসেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.