তথ্য সরবরাহে অনিহা কৃষি ব্যাংক আটোয়ারী শাখার


পঞ্চগড় প্রতিনিধি: তথ্য প্রদানে অনীহা প্রকাশ ও তথ্য সরবরাহে অসহযোগিতা করছে পঞ্চগড়ের আটোয়ারী রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এর শাখা ব্যবস্থাপক হাসান মোর্শেদ ।

পঞ্চগড়ে কর্মরত সংবাদকর্মীদের মাধ্যমে জানা যায়, তারা বিধি মোতাবেক তথ্য পেতে আবেদন করেও ব্যাংক কর্তৃপক্ষের কাছ থেকে কোনো তথ্য পান না। তারা মনে করেন, ব্যাংক শাখার নানা অনিয়ম-দুর্নীতি বের হয়ে আসবে বলেই তথ্য দিতে অপারগতা দেখায় শাখা ব্যবস্থাপক ফলে কর্মরত সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন।

ব্যাংকের ঋণ, বিতরন ঋণ মওকুফ সংক্রান্ত তথ্যের জন্য আবেদন করলে তাদেরকে আজ কাল পরশু করে ঘুরিয়ে দীর্ঘ কালক্ষেপণ করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তবে এ বিষয়ে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক আটোয়ারী শাখা ব্যবস্থাপক হাসান মোর্শেদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ব্যাংকের কোন তথ্য পেতে হলে বাংলাদেশ ব্যাংকের মারফতে আসতে হবে। তবে সময় ক্ষেপনের বিষয়ে জানতে চাইলে কোন সদত্তর দিতে পারেনি ব্যবস্থাপক।

বাংলাদেশে নাগরিকদের তথ্য অধিকার আইন নিশ্চিত করতেই ‘আইনের ৭ ধারা লঙ্ঘন না হলেও সাংবাদিকদের চাহিদা অনুযায়ী তথ্য না দেওয়া বা দিতে বিলম্ব করা স্বভাবে পরিণত হয়েছে। এতে জনগণের সুনির্দিষ্ট অধিকার ক্ষুণ্ণ হচ্ছে ।

জোনাল ম্যানেজার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক পঞ্চগড় জিয়া উদ্দীন আকবর বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বিধি অনুযায়ী আবেদন করলে যে তথ্য আমাদের দেওয়া যায় সেটা বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হয় না । ম্যানেজার রাজশাহী গেছে রোববার অফিস করবে আমি বলে দিব।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.