তথ্য চুরির অভিযোগ মার্ক জুকারবার্গ স্বীকার করে নিয়েছিলেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক ফেসবুক বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। এটিতে বিনামূল্যে সদস্য হওয়া যায়। এর মালিক হলো ফেসবুক ইনক। বিশ্বের সবথেকে বড় কেলেঙ্কারির সঙ্গে যুক্ত ফেসবুক। আর তা নিয়ে কম দুর্নীতি হয়নি। এমনটাই চাঞ্চল্যকর দাবি করেন ফেসবুকের প্রধান মার্ক জুকারবার্গের ছোটবেলার এক বন্ধু। তাঁর নাম অ্যারন গ্রিনস্প্যান। সম্প্রতি তিনি দাবি করেছেন ১০০ কোটি জাল অ্যাকাউন্ট রয়েছে ফেসবুকে। যা ফেসবুকের মোট গ্রাহকের ৫০ শতাংশ। বিশ্বের সবথেকে বড় সোশ্যাল মিডিয়াতে এমন দুর্নীতির অভিযোগ ফাঁস হতেই তৈরি হয়েছে চাঞ্চল্য। সম্প্রতি অ্যারন গ্রিনস্প্যান ‘রিয়েলিটি চেক’ নামে ৭০ পাতার একটি রিপোর্ট প্রকাশ করেছেন।

ফেসবুক কর্তার ছোটবেলার বন্ধুর প্রকাশ করা ওই রিপোর্টে বলা হয়েছে, ফেসবুকের যত প্রোফাইল রয়েছে তার ৫০ শতাংশই ভুয়ো। এই জাল প্রোফাইলের মাধ্যমে ফেসবুকের অনেক গ্রাহকই প্রতারিত হয়েছেন। এমনকি নকল খবর ছড়িয়ে পড়েছে সর্বত্র। বিভিন্ন দেশের প্রশাসনও এর ফাঁদে পড়েছে বলে চাঞ্চল্যকর দাবি করেছেন অ্যারন। গ্রাহকদের ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগে এমনিতেই জেরবার ফেসবুক।

 

তথ্য চুরির ব্যাখ্যা দিতে গিয়ে অভিযোগ একপ্রকার স্বীকারও করে নিয়েছিলেন ফেসবুক কর্তা। পরে ফেসবুক দাবি করেছিল, স্পটিফাই, নেটফ্লিক্স, দ্য রয়্যাল ব্যাঙ্ক অব কানাডা-র মতো বেশ কিছু সংস্থাকে তাঁরা গ্রাহকদের তথ্য দেখার অনুমতি দিয়েছিল। যদিও তা চুরি করা হয়নি বলেই দাবি করা হয়েছিল ফেসবুকের পক্ষ থেকে।

তবে ছোটবেলার বন্ধু অ্যারন গ্রিনস্প্যানের সমস্ত তথ্য খারিজ করে দিয়েছেন মার্কি জুকারবার্গ। ফেসবুকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, মাত্র ৩ থেকে ৪ শতাংশ জাল অ্যাকাউন্ট রয়েছে। গ্রিনস্প্যানের দাবির সঙ্গে কোনও মিল নেই বলেই জানিয়েছেন ফেসবুক কর্তা।

 

একই সঙ্গে জুকারবার্গ জানিয়েছেন, ‘এখনও কিছুটা খারাপ কনটেন্ট ফেসবুকে রয়ে গিয়েছে। তার জন্য দায়ী মানুষ এবং ফেসবুকের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সিস্টেমের গোলযোগ। আমাদের সিস্টেমকে আরও শক্তিশালী করা হচ্ছে।’

অ্যারন গ্রিনস্প্যান নিজেকে ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে দাবি করেন। গ্রিনস্প্যানের দাবি, ২০০৪ সালে হার্ভার্ডে থাকাকালীন তিনি প্রথম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট চালু করেন। পরে সেটারই নকল করে মার্ক ফেসবুক নিয়ে আসেন। অথচ গ্রিনস্প্যানকে ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ তাঁর প্রাপ্য মূল্য দেননি বলেও চাঞ্চল্যকর অভিযোগ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.