তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বাংলাদেশের সহযোগিতা চায় ফিলিপাইন

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বিভিন্ন উদ্ভাবনী সমাধান বাস্তবায়নে বাংলাদেশের সহযোগিতা চায় ফিলিপাইন। রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের এটুআই কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে এক মতবিনিময় সভায় এ আগ্রহ প্রকাশ করেন দেশটির মিন্দানাও’র বাণিজ্য, বিনিয়োগ এবং পর্যটন উপমন্ত্রী সুকার্ন আবাস।
এসময় ঢাকায় নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালান এল ডেনিগা, এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, ইউএনডিপি বাংলাদেশের সহকারী আবাসিক প্রতিনিধি সরদার এম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় পলক বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ করে সরকারি-বেসরকারি, স্টার্টআপ, ক্ষুদ্র ও মাঝারি এবং ই-কমার্স খাতে বিভিন্ন উদ্যোগ সফলভাবে বাস্তবায়ন করতে পেরেছি। গত ১৩ বছরে এটুআই অনেকগুলো উদ্যোগ সফলভাবে বাস্তবায়িত হয়েছে। এটুআই উদ্ভাবিত ডিজিটাল সেবাগুলো অনেক অবদান রাখছে যার অভিজ্ঞতা ও জ্ঞান আমরা ফিলিপাইনের সঙ্গে বিনিময় করতে পারি।
সুকার্ন আবাস বলেন, পরিবহন, যোগাযোগ, ইন্টারনেট সংযোগ এবং নাগরিক সেবা প্রদানে আমরা বেশকিছু প্রতিবন্ধকতা মোকাবিলা করছি। এ লক্ষ্যে বাংসামারো সরকার দেশটির তথ্যপ্রযুক্তি, ই-কমার্স এবং অন্যান্য খাতের উন্নয়নে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী।
অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালান এল ডেনিগা বলেন, উন্নয়নশীল দেশ হিসেবে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ এবং ফিলিপাইনের অভিন্ন অভিজ্ঞতার অনেকগুলো জায়গা রয়েছে। তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে প্রত্যন্ত অঞ্চলে সেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করছে বাংলাদেশ, যা শুধু ফিলিপাইন নয়, অন্যান্য উন্নয়নশীল দেশের সঙ্গেও বিনিময় হতে পারে।
সুকার্ন আবাসের নেতৃত্বে মিন্দানাও ও ইউএনডিপি ফিলিপাইন-এর সদস্যদের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল চার দিনের সফরে বাংলাদেশ অবস্থান করছে।
সফরের প্রথম দিনে প্রতিনিধি দলের সামনে এটুআই উদ্ভাবিত মাইগভ, ডিজিটাল সেন্টার, এটুআই ইনোভেশন ল্যাব এবং ইউএনডিপি বাংলাদেশ-এর ভিলেজ কোর্ট শীর্ষক ডিজিটাল সেবা সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করা হয়।
ফিলিপাইনের প্রতিনিধি দলের চার দিনের সফরের দ্বিতীয় দিনে ডাক অধিদফতরের বাস্তবায়িত ডিজিটাল ডাকঘর, এটুআই’র ই-কমার্স প্ল্যাটফর্ম একশপ ও ন্যাশনাল ইন্টিলিজেন্স এমপ্লয়মেন্ট অ্যান্ড অন্ট্রাপ্রিনিউরশিপ (নাইস) সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়।
প্রতিনিধি দলটি সফরের শেষ দুদিনে ডিজিটাল সেন্টার, শিক্ষায় উদ্ভাবন, কাস্টমার ইনোভেশন অ্যান্ড অ্যাম্পাথি, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, জয়িতা ফাউন্ডেশন, জাতীয় তথ্য বাতায়ন, ই-নথি এবং অন্যান্য উদ্ভাবনী প্রকল্প পরিদর্শন করবেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.