ঢাকা-রংপুর মহাসড়ক ৪ লেনে উন্নতি করনের কারণে রাস্তার মাঝে প্রাথমিক বিদ‍্যালয়টি ক্লাশ চলছে ঝুঁকি নিয়ে 

গাইবান্ধা প্রতিনিধি: ঢাকা-রংপুর মহাসড়ক ৪ লেনে উন্নতিকরণের কারণে সড়ক সংলগ্ন জমি অধিগ্রহনও চলছে। ইতিমধ্যে সড়কের ধারে প্রয়োজনীয় বেশ কিছু জমি অধিগ্রহন প্রক্রিয়া প্রায়  শেষ করেছে সড়ক ও জনপথ বিভাগ।
কিন্ত গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার তালুককানুপুর ইউনিয়নের চন্ডিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়টি সড়কের মাঝে পড়ায় বিদ্যালয়টি অধিগ্রহন করে স্থানান্তরের জন্য গত ২ জুলাই ২০২০ইং বিদ্যালয়ের পক্ষ থেকে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট আবেদন করেন ।
সেই আবেদনের প্রেক্ষিতে দফায়-দফায় প্রচেষ্টার মাধ্যমে বিদ্যালয়টি অধিগ্রহনের জন্য প্রায় ৬১ লাখ টাকা ৮৮ হাজার টাকা জেলা প্রশাসকের অধিগগ্রহন শাখায় প্রেরন করে সড়ক ও জনপথ বিভাগ।
তবে সড়ক সম্প্রসারন কাজ দ্রুত এগিয়ে নেয়ার লক্ষে এখন বিদ্যালয়ের মাঠে,বারান্দায় মাটি ও বালু ফেলা হয়েছে। চলছে রোলার দিয়ে মাটি সমান করার কাজ। পাশাপাশি বিদ্যালয়ের বারান্দা ও বিদ্যালয় ভবন ভাঙ্গার জন্য তোড়জোড় শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান।এর মধ্যেই ২৩০জন শিক্ষার্থী,৭জন শিক্ষক, একজন দপ্তরি কাম নৈশ প্রহরীকে নিয়ে ঝুকি নিয়ে চলছে পাঠদান।
সড়কের মাঝে এমন অবস্থায় একদিকে যেমন যানবহন চলাচলে পাঠদানের সময় ধুলা,বালি আর যানবাহনের বিকট শব্দে বিদ্যালয় পর্যন্ত কেপে উঠছে  তেমনি ক্লাস চলাকালিন সময়ে শিক্ষক-শিক্ষার্থীরা কেউ কারো কথা শুনতে পারছেন না। আর দুর্ঘটনার শঙ্কা তো আছেই।
গত কয়েক বছর আগে বিদ্যালয়ের মাঝে ট্রাক ঢুকে ৫ টি শ্রেনী কক্ষের মধ্যে ৩টি কক্ষই বিধ্বস্ত হয়। আর বিদ্যালয়ের ভিত্তির নিচে বেশ কিছু অংশে সামান্য বৃষ্টিতে মাটি/বালু সড়ে গিয়ে বিদ্যালয়টি আরও ঝুকিপূর্ন হয়ে পড়েছে।
চন্ডিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারিজ জহুরুল আলম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বিদ্যালয়টির অধিগ্রহন প্রক্রিয়া সম্পূর্ন না হওয়ায় বাধ্য হয়েই ঝুকি নিয়ে মাত্র ৩টি রুমের মধ্যে একটি অফিস রুম ও ২টি ক্লাস রুম হিসাবে ব্যবহার করা হচ্ছে।
এক্ষেত্রে প্রথম ও ২য় শিফট করে সপ্তাহে প্রথম শ্রেনীর ৪২ জন ও ২য় শ্রেনীর ৪১জন শিক্ষার্থীকে ১দিন,৩য় শ্রেনীর ৪৯ জন,৪র্থ শ্রেনীর ৬০ জন শিক্ষার্থীকে ২দিন,৫ম শ্রেনীর ২৭জন শিক্ষার্থীকে ৬ দিন ক্লাস করানো হচ্ছে।
এ বিষয়ে চুড়ান্ত পর্যায়ে অধিগ্রহনের জন্য একটি পত্র গোবিন্দগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস হয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমির) নিকট পৌঁছেছে।
এ বিষয়ে গোবিন্দগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এ বিষয়ে  দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।
  সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.