ঢাকা-ভাঙ্গা রেল চালু হবে আগামী বছরের জুনে : রেলমন্ত্রী

মুন্সীগঞ্জ প্রতিনিধি: রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল যোগাযোগ চালু করার নতুন লক্ষ্যমাত্রা হিসেবে আগামী বছরের জুন মাসকে নির্ধারণ করা হয়েছে। তবে আগামী বছরের ২৬ মার্চের লক্ষ্য নিয়ে কাজ করা হবে। যদি কোনো কারণে লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়, তবে ২০২৩ সালের জুনের মধ্যে এটি চালু হবে।’
তিনি বলেন, ‘একই দিনে সড়ক ও রেল চলাচল শুরু করা সম্ভব নয়।’
আজ রবিবার (১৫ মে) দুপুরে সরেজমিনে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিদর্শন করার সময় মন্ত্রী এসব কথা বলেন।
এসময় তার সঙ্গে রেললিঙ্ক প্রকল্পের ব্যবস্থাপক ব্রিগেডিয়ার আবু সাঈদ এবং সেনাবাহিনীর কর্মকর্তা, রেল কর্মকর্তা ও ঠিকাদারসহ সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মা সেতুর দুই পাড়ে রেল ভায়াডাক্টের সাড়ে ৪ কিলোমিটারে পাথরবিহীন রেল লাইন বসে গেছে। পদ্মা সেতু দিয়ে রেল চালু করতে চলছে বিশাল কর্মযজ্ঞ। সেতুতে সড়ক পথ একেবারেই প্রস্তুত। তবে রেল পথে পাথরবিহীন রেলট্র্যাক বসানো বাকি। বহুমুখী এই সেতুর নিচতলার এক পাশে বসেছে গ্যাস লাইন, আরেক পাশে সার্ভিস লেন। মাঝখানেই রেল লাইন। পাথরবিহীন রেল লাইন স্থাপনে সময় লাগবে প্রায ছয় মাস।
 পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিদর্শনে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন।  ইত্তেফাক
আরও জানা যায়, সেতুর দুই প্রান্তে ৭ দশমিক ১৫ কিলোমিটার রেল সংযোগ সেতুর মাত্র ২ দশমিক ৬৫ কিলোমিটারে রেল ট্র্যাক বসানো বাকি। ভায়াডাক্ট সম্পন্ন হয়ে যাওয়ায় বাকি অংশের পাথরবিহীন রেল লাইন দ্রুত সম্পন্ন হবে।
ঢাকা থেকে যশোর পযর্ন্ত ১৭২ কিলোমিটারের মধ্যে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার এবং ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৯ কিলোমিটার অংশের কাজের অগ্রগতি পরিদর্শন করে রেলপথ মন্ত্রী বলেন, ‘ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল চালু হবে আগামী বছরের জুনে।’
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর মুন্সীগঞ্জ প্রতিনিধি মো. সোহেল চৌধুরী সোহেল। #

 

 

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.