ড. ইউনূসকে সভাপতি ও মুগ্ধর ভাইকে সেক্রেটারি করে ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের পরিবার ও আহতদের চিকিৎসাসহ দীর্ঘমেয়াদে সহায়তার জন্য ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ গঠন করা হয়েছে। অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি ও আন্দোলনে নিহত মুগ্ধের ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে এ ফাউন্ডেশনের সেক্রেটারি করার সিদ্ধান্ত হয়েছে। প্রাথমিকভাবে সাত জন সদস্যের নাম চূড়ান্ত করা হয়েছে। এ কমিটির মোট সদস্য হবে ২১ জন।
প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূসের সভাপতিত্বে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। বৈঠকের পরে ফয়েন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে অন্তবর্তী সরকারের শ্রম ও কর্মসংস্থান এবং যুব ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূইয়া এ কথা বলেন।
এর আগে তথ্য ও সম্প্রচার বিষয়ক উপদেষ্টা নাহিদ ইসলাম মন্ত্রণালয়ের সভাকক্ষে এ কমিটি গঠনের কথা জানান।
আসিফ মাহমুদ বলেন, ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের সাত সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়েছে। অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুস এই ফাউন্ডেশনের সভাপতি। সেক্রেটারি হচ্ছেন শহীদ মুগ্ধর ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধ। আমরা শহীদ পরিবারের সহায়তা ও আহতদের চিকিৎসা ও দীর্ঘমেয়াদী সহায়তার কথাটি বিবেচনা করে শহীদ পারিবারের সদস্যকে এই কমিটিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি।’
তিনি জানান, এ কমিটির কোষাধ্যক্ষ হচ্ছেন কাজী ওয়াকার আহমেদ, দফতর সম্পাদক নাহিদ ইসলাম, সদস্য আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, নূরজাহান বেগম ও শারমিন এস মুর্শিদ। আরও ১৪ জন সাধারণ সদস্য যোগ হবেন।
এ ফাউন্ডেশন কবে থেকে কাজ শুরু করবে এবং এর ফান্ড কোথা থেকে আসবে এমন প্রশ্নে আসিফ মাহমুদ বলেন, ‘ফাউন্ডেশন ইতোমধ্যে ঘোষণা হয়ে গেছে। জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধান উপদেষ্টা অর্থ ডোনেশনের জন্য আহ্বান করেছেন। দেশি-বিদেশি অনেকেই সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছেন। শহীদ পরিবার ও আহতদের যেন প্রাপ্য সম্মানটা দিতে পারি তার জন্য এই ফাউন্ডেশন করা হয়েছে। যে কোনও সরকার আসুক না কেন তারা যেন বঞ্চিত না হন সেজন্য এটা করা হয়েছে।’
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.