ডেঙ্গু প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে গ্রামীণ ট্র্যাভেলস্ এর শিক্ষা প্রতিষ্ঠানে প্রচারণা


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:  চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গু রোগের লক্ষন, ডেঙ্গু বিষয়ে সতর্কতা ও ডেঙ্গু প্রতিরোধের উপায় নিয়ে গ্রামীণ ট্র্যাভেলস্ এর সোজন্যে জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রচারণা, মশা মারা স্প্রে মেশিন ও লিফলেট বিতরণ করা করেছে।

আজ মঙ্গলবার সকালে পৌর এলাকার রাজারামপুর হামিদুল্লাহ উচ্চ বিদ্যালয় ও হাসিনা বালিকা উচ্চ বিদ্যালয়ে এ প্রচারণা কার্যক্রম পরিচালনা করা হয়। “ডেঙ্গু হোক পরাজিত, ভবিষ্যত হোক সুরক্ষিত” এ শ্লোগানে চাঁপাইনবাবগঞ্জ জেলার পরিবহন প্রতিষ্ঠান গ্রামীণ ট্রাভেলস্ এর সৌজন্যে ডেঙ্গু সচেতনা ও সর্তকতা বিষয়ক লিফলেট বিতরণ করা হয়।

শেষে রাজারামপুর হামিদুল্লাহ উচ্চ বিদ্যালয় মাঠে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) ফজল-ই-খুদা। জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দের সঞ্চালনায় সমাবেশের সভাপতিত্ব করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহ আলম। এসময় বক্তব্য রাখেন, গ্রামীণ ট্রাভেলস্ এর চেয়ারম্যান আলহাজ্ব মুখলেসুর রহমান, সদর থানার অফিসার-ইন-চার্জ (ওসি) জিয়াউর রহমান পিপিএম, জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. আতিকুল ইসলাম।

উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের পরিচালক মো. মাইনুল ইসলাম, সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও জেলা, উপজেলা ও পৌর ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) ফজল-ই-খুদা বলেন, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেয়। এর যথাযথ চিকিৎসা আমাদরে দেশে আছে। তাই আমাদের আশেপাশে কেউ ডেঙ্গুতে আক্রান্ত হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণে পরামর্শ দিবো।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, যাতে এ এডিস মশা কোন জায়গাতে জন্মাতে না পারে, সেজন্য নিজেদের সচেতন থাকতে হবে। নিজের বাড়ি ঘর, বাড়ির চারপাশ, বাসার ছাদে বা কার্নিসে কোন পাত্রে পানি জমে না থাকে, সেবিষয়ে খেয়াল রাখতে হবে। এমনকি চিপস্ এর প্যাকেট, ডাবের খোসা, অনটাইম গ্লাস, পানির বোতল ব্যবহারের পর যেখানে-সেখানে ফেললে, তাতে বৃষ্টির পানি জমে এডিস মশা বংশবিস্তার করতে পারে। তাই এটি থেকে নিজেদের যেমন বিরত থাকতে হবে ও অন্যদেরকেও বিরত রাখতে পরামর্শ দিতে হবে।

গ্রামীণ ট্র্যাভেলস্ চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গু আক্রান্ত রোগীদের ব্যয়ভার বহন করবে জানিয়ে গ্রামীণ ট্রাভেলস্ এর চেয়ারম্যান আলহাজ্ব মো. মুখলেসুর রহমান বলেন, ডেঙ্গু কীটপতঙ্গ বাহিত একটি সংক্রামক রোগ। যে কোন বয়সের মানুষ এই রোগে আক্রান্ত হতে পারে। প্রাথমিকভাবে এই রোগ শনাক্ত করতে পারলে সহজেই নিয়ন্ত্রণ করা যায় কিন্তু মারাত্বক রক্তপাত হলে এবং যথাযথ চিকিৎসা না নিলে রোগীর মৃত্যুও হতে পারে।

শিক্ষার্থীদের বিভিন্ন পরামর্শ দিয়ে তিনি আরো বলেন, ডেঙ্গুতে কেউ আক্রান্ত হলে দ্রুত এম.বি.বি.এস ডাক্তারের পরামর্শ গ্রহণ করবে। রোগীর মাথায় পানি দিতে হবে এবং ভেজা কাপড় দিয়ে ঘনঘন মুছে দিতে হবে। রোগ বৃদ্ধি পেলে সাথে সাথে হাসপাতালে নিতে হবে। এসময় প্রচুর পরিমাণে কাঁচা পেঁপের শরবত খাওয়ার পরামর্শ দেন তিনি।

সমাবেশ শেষে অতিরিক্ত পুলিশ সুপার ফজল-ই-খুদা ও গ্রামীণ ট্রাভেলস্ এর চেয়ারম্যান মো. মুখলেসুর রহমান প্রতিষ্ঠান প্রধানের একটি করে মশা মারার স্প্রে মেশিন তুলে দেন এবং ক্যাম্পাস পরিচ্চন্ন রাখতে ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমের উদ্বোধন করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.