ট্রেবল জিতেও র‍্যাঙ্কিংয়ের দুইয়ে রিয়াল, বার্সা-সিটির অবস্থান কোথায়?

বিটিসি স্পোর্টস ডেস্ক: দুর্দান্ত এক মৌসুম শেষ করেছে রিয়াল মাদ্রিদ। রেকর্ড ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাসহ ট্রেবল জিতেছে লস ব্ল্যাঙ্কোসরা। তবুও ক্লাব র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠতে পারেনি ইউরোপের অন্যতম সেরা ক্লাবটি।
ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখে এবারও ইউরোপীয় ক্লাবের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ম্যানচেস্টার সিটি।
সিটির পর র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় অবস্থানে আছেন রিয়াল মাদ্রিদ। তৃতীয় স্থানে আছে বায়ার্ন মিউনিখ। রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বার্সেলোনা আছে তালিকার ১৮ নম্বরে। উয়েফা প্রকাশিত ক্লাব র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ হালনাগাদে এই তথ্য জানা গেছে।
কো-এফিশিয়েন্ট পয়েন্টের ভিত্তিতে গত পাঁচ বছর ধরে ইউরোপীয় ক্লাবের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে উয়েফা। এই কো এফিশিয়েন্ট পয়েন্ট হিসাব করা হয় ঘরোয়া লিগের বাইরে ইউরোপীয় প্রতিযোগিতায় দলের পারফরম্যান্সের ভিত্তিতে। ১ লাখ ২৩ হাজার পয়েন্ট নিয়ে এই তালিকায় সবার ওপরে পেপ গার্দিওলার সিটি। রিয়াল খুব একটা পিছিয়ে নেই, লস ব্লাঙ্কোসদের পয়েন্ট ১ লাখ ১৯ হাজার।
র‍্যাঙ্কিংয়ের তিনে আছে জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ। এবারের বুন্দেসলিগায় শিরোপা হাতছাড়া করলেও চ্যাম্পিয়ন্স লিগে ভালোই করেছে তারা। যেহেতু কো এফিশিয়েন্ট পয়েন্ট ইউরোপিয়ান লিগের ভিত্তিতে হয়। তাই খুব একটা পিছিয়ে যায়নি দলটি। ১ লাখ ৮ হাজার পয়েন্ট নিয়ে তিনে আছে তারা।
স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না। গত মৌসুমে কোনো ট্রফিই জিততে পারেনি তারা। ইউরোপিয়ান টুর্নামেন্টেও বাজে পারফর্ম করে র‍্যাঙ্কিংয়ে দশের বাইরে চলে গেছে তারা। বার্সার বর্তমান অবস্থান র‍্যাঙ্কিংয়ের ১৮ নম্বরে। র‍্যাঙ্কিংয়ে লা-লিগার অন্য দুই ক্লাব ভিয়ারিয়াল (৭) ও অ্যাথলেটিকো মাদ্রিদও (১৭) এগিয়ে আছে বার্সেলোনার চেয়ে।
গত মৌসুম ভালো না গেলেও র‌্যাঙ্কিংয়ের চতুর্থ স্থানে আছে লিভারপুল। পঞ্চম স্থান থেকে যথাক্রমে রয়েছে লিভারপুল, রোমা, প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি), ভিয়ারিয়াল, বরুশিয়া ডর্টমুন্ড, চেলসি ও ইন্টার মিলান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.