ট্রেন সরাসরি চিলাহাটি থেকে দার্জিলিং হয়ে যাবে ভুটান

সৈয়দপুর প্রতিনিধি: বাংলাদেশ ও ভারতের মধ্যে রেল যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে দু’দেশের সীমান্তপথের ৩টি রুটে ট্রেন চলাচল করছে। এদিকে বন্ধ থাকা ৫টি রেল রুটের মধ্যে নীলফামারীর চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ী রেললাইন সংযোগ কাজ প্রায় শেষ পর্যায়ে। ফলে শিগগিরই ট্রেনে চেপে এ রুট দিয়ে সরাসরি ভারতের শিলিগুড়ি হয়ে দার্জিলিং এবং একইভাবে ভুটানের রাজধানী থিম্পু পর্যন্ত যাওয়া যাবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ১৯৪৭ সালের আগেও এ পথে ভারতের সঙ্গে ট্রেন তথা রেলপথ ও সড়কপথ যোগাযোগ চালু ছিল। কিন্তু ১৯৬৫ সালে উপড়ে ফেলা হয় রেললাইন। তখন থেকেই ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার পুরনো রেলস্টেশন হলদিবাড়ী এবং বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি রেলপথ পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। মোট ৭ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ রেলপথটি ফের চালু করতে দু’দেশে প্রকল্প গ্রহণ করা হয়। বাংলাদেশ অংশে এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৭৮ কোটি টাকা। ইতোমধ্যে বাংলাদেশ অংশের কাজ প্রায় শেষ পর্যায়ে।

 

অন্যদিকে ভারত তার অংশের ৩ কিলোমিটার রেলপথ পাতানোর কাজ শেষ করে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল করেছে। এ ছাড়া ৪২ কোটি টাকা ব্যয়ে হলদিবাড়ী স্টেশনে দুটি নতুন প্লাটফর্ম, টিকিট কাউন্টার, প্রতীক্ষালয় এবং রেল কর্মচারীদের জন্য অফিস তৈরি করেছে। সৈয়দপুরে বেড়াতে আসা ভারতের শিলিগুড়ি থানার খালপাড়া সিয়ামকুঞ্জু নেহেরু রোডের বাসিন্দা নারায়ণ কুমার জানান, এ রুট চালু হলে খুব অল্প খরচে দার্জিলিং হয়ে সীমান্ত স্টেশন হাসিমারা দিয়ে ভুটানের রাজধানী পর্যন্ত ট্রেনে যাওয়ার দুয়ার উন্মোচিত হবে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) কুদরত-ই-খুদা এ বিষয়ে বিটিসি নিউজকে বলেন, বর্তমান সরকার বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি, বন্ধ হওয়া সেকশন পুনঃচালুর মাধ্যমে অবিচ্ছিন্ন রেল নেটওয়ার্ক তৈরির সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় চিলাহাটি ও হলদিবাড়ী রুট চালু করার জন্য দ্রুতগতিতে কাজ চলছে এবং শিগগিরই এই রুটটি চালু করা হবে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.