ট্রাম্পের প্রচারণার অভ্যন্তরীণ বার্তা হ্যাক: ইরানের দিকে অভিযোগের তীর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা থেকে অভ্যন্তরীণ কিছু বার্তা হ্যাক হয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রচারণা কর্মকর্তারা এটিকে ইরানিয়ান হ্যাকার কর্তৃক সংগঠিত বলে ধারণা করছেন।
শনিবার, মার্কিন সংবাদ সংস্থা পলিটিকো জানিয়েছে, তারা ট্রাম্পের ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী ওহাইও সিনেটর জেডি ভ্যান্স সম্পর্কে অভ্যন্তরীণ গবেষণার নথি ইমেইলে পেয়েছে।
প্রচারণা একজন মুখপাত্র বিবিসিকে জানায়, এই নথিগুলো অবৈধভাবে শত্রুভাবাপন্ন বিদেশি সূত্র থেকে সংগ্রহ করা হয়েছে। ২০২৪ সালের নির্বাচনে হস্তক্ষেপ করার জন্য এগুলো হ্যাক করা হয়েছিল। পলিটিকো দাবি করেছে, তারা নথির প্রামাণ নিশ্চিত করছে। তবে বিবিসি স্বাধীনভাবে সেই দাবিগুলো যাচাই করতে পারেনি।
এই হ্যাকিং-এর ঘটনার সঙ্গে ইরানিয়ান হ্যাকার বা ইরান সরকারের সম্পৃক্ততার কোনো প্রমাণ প্রচারণা কর্মকর্তারা দেননি। তবে, মাইক্রোসফটের একটি প্রতিবেদন অনুযায়ী, জুন মাসে এক নাম না জানা মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীর প্রচারণায় ইরানিয়ান হ্যাকাররা একটি স্পিয়ার ফিশিং ইমেইল পাঠিয়েছিল। যা প্রচারণার সঙ্গে মিলছে বলে দাবি করা হচ্ছে।
মাইক্রোসফটের থ্রেট অ্যানালাইসিস সেন্টার (MTAC) জানিয়েছে, গত কয়েক মাস ধরে ইরানিয়ান কার্যকলাপ লক্ষ্য করা গেছে। এতে মার্কিন নির্বাচনে প্রভাব ফেলার চেষ্টা করছে। ট্রাম্প প্রচারণার মুখপাত্র স্টিভেন চুং বলেন, ইরান জানে যে, প্রেসিডেন্ট ট্রাম্প তাদের সন্ত্রাসের রাজত্ব বন্ধ করবেন, যেমন তিনি তার প্রথম চার বছরে করেছিলেন।
এই ঘটনাটি মার্কিন নির্বাচনে ইরানিয়ান হ্যাকারদের ক্রমবর্ধমান কার্যকলাপের নতুন উদাহরণ হিসেবে দেখা হচ্ছে। এর আগে ২০২০ সালের নির্বাচনের সময়েও মাইক্রোসফট একই ধরনের একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। যেখানে ইরানিয়ান হ্যাকারদের দ্বারা প্রেসিডেন্ট প্রচারণায় আক্রমণের কথা উল্লেখ ছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.