টেস্ট সিরিজ: টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

বিটিসি স্পোর্টস ডেস্ক: দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নামছে টিম বাংলাদেশ ও নিউজিল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।
সিলেট স্টেডিয়ামে মঙ্গলবার সকাল ৯টায় টস করতে নামেন দুই দলের অধিনায়ক।
দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নামঠে টিম বাংলাদেশ ও নিউজিল্যান্ড। এই সিরিজ দিয়ে বাংলাদেশ দল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে প্রবেশ করতে যাচ্ছে। নতুন চক্রে বাংলাদেশ দলের লক্ষ্যটা অবশ্য নতুন নয়। ঘরের মাঠের খেলাগুলো থেকে পয়েন্ট আদায় করা ও বিদেশের মাটিতে প্রতিদ্বন্দ্বিতা তৈরি করা। দল হিসেবে এটাই প্রথম লক্ষ্য টাইগারদের।
ঘরের মাঠে নিউজিল্যান্ডকে হারানো সম্ভব বলে মনে করছেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন। আর টাইগারদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হলেও পূর্ণ পয়েন্ট পেতে চাইছে নিউজিল্যান্ড দলপতি টিম সাউদি।
টেস্ট অধিনায়কত্বের মুকুট যুক্ত হচ্ছে নাজমুল হোসেন শান্তর মাতায়। নিউজিল্যান্ডের বিপক্ষে দেশের ১৩তম টেস্ট অধিনায়ক হিসেবে টস করতে নামবেন তিনি। সবচেয়ে বেশি ৩৪ ম্যাচে লাল বলে অধিনায়কত্ব করেছেন মুশফিক।
সাকিব আল হাসান, তামিম ইকবালের মতো অভিজ্ঞরা নেই। তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও লিটন দাসও খেলছেন না এই সিরিজে। তবু নাজমুলের এই আত্মবিশ্বাসের উৎস ঘরের মাঠের কন্ডিশন ও বোলিং শক্তি। তাঁর বিশ্বাস, ঘরের মাঠে যেকোনো দলকে টেস্টে হারাতে যা দরকার, তা বাংলাদেশ দলের আছে।
বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, “আমরা ভাল খেলার চেষ্টা করবো। গুরুত্বপূর্ণ হবে টস। যেকোন পরিস্থিতি মোকাবেলায় আমরা প্রস্তুত। আমাদের যদি প্রথমে বোলিং করতে হয়, আমরা ভাল বোলিং করার চেষ্টা করবো এবং আমাদের যদি প্রথমে ব্যাট করতে হয়, আমরা ভাল করার চেষ্টা করবো। টসভাগ্য যদি আমাদের পক্ষে থাকে, তাহলে সেটি ভালই হবে। যদি নাও হয়, তারপরও আমাদের কোন সমস্যা নেই।”
টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড। তবে, দ্বিতায়টি একদমই ভালো কাটেনি তাদের। ১৩ ম্যাচের কেবল চারটিতে জিতে ষষ্ঠ স্থানে থেকে শেষ করে তারা। এবার অবশ্য দারুণ কিছু করে দেখানো তাড়না টিম সাউদির।
নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদি বলেন, ‘নতুন চক্র শুরু নিয়ে রোমাঞ্চিত। এটা টেস্ট খেলার জন্য কঠিন জায়গা। এই কন্ডিশনে বাংলাদেশ শক্তিশালী দল। আমরা বছরের শুরুতে টেস্ট খেলেছি। শেষ চক্রে আমরা যেমন পরিকল্পনা করেছিলাম, তেমনটি হয়নি। প্রথম আসরের সাথে জড়িত ছেলেরা জানে এই চ্যাম্পিয়নশিপে ভালো করাটা কতটা গুরুত্বপূর্ণ।’
বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত খেলেছে নিউজিল্যান্ড। এই কন্ডিশনে ৪ পয়েন্ট পাওয়াটা সহজ হবে বলে মনে করছে কিউই দলপতি।
বাংলাদেশ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মোমিনুল হক, মুশফিকুর রহিম, কাজী নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, শাহাদাত হোসেন দিপু ও হাসান মুরাদ।
নিউজিল্যান্ড দল: টিম সাউদি (অধিনায়ক), টম ব্লাডেল (উইকেটরক্ষক), ডেভন কনওয়ে, কাইল জেমিসন, টম লাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, কেন উইলিয়ামসন, উইল ইয়ং ও নিল ওয়াগনার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.