টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশেরও নিচে ভারত

বিটিসি স্পোর্টস ডেস্ক: হায়দ্রাবাদ টেস্টে ভারতকে হারিয়ে রোমাঞ্চকর এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। নিজেদের পাতা স্পিনিং উইকেটের ফাঁদে স্বাগতিকরাই পড়েছে। টম হার্টলির ৭ উইকেট ও ওলি পোপের ১৯৬ রানের ইনিংসে ২৮ রানে প্রথম টেস্ট জিতেছে বেন স্টোকস বাহিনী। ঘরের মাঠে এমন হারে বড় ধরনের দুঃসংবাদ পেয়েছে রোহিত শর্মার দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় বাংলাদেশেরও নিচে নেমে গেছে ভারত।
প্রথম টেস্টে হারার কারণে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চার ধাপ পিছিয়েছে ভারত। তাতে বাংলাদেশেরও নিচে অবস্থান করছে প্রতিযেগিতার দুইবারের রানার আপরা।
ইংলিশদের বিপক্ষে টেস্ট শুরুর আগে ৫৪.১৬ শতাংশ পয়েন্ট নিয়ে তালিকায় দুইয়ে ছিল ভারত। নতুন চক্রের টেস্ট চ্যাম্পিয়নশিপে চার ম্যাচের ২টিতে জিতেছিলেন টিম ইন্ডিয়া। এছাড়া একটি করে হার এবং ড্র করেছিল রোহিত বাহিনী। তাছাড়া স্লো ওভাররেট বা মন্থর বোলিংয়ের কারণেও কিছু পয়েন্ট খোঁয়ায় ভারত দল।
হায়দ্রাবাদে হারায় বর্তমানে ভারতের পয়েন্ট শতাংশ হল ৪৩.৩৩। একইদিনে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেও পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। তবে প্যাট কামিন্সদের পয়েন্টের শতাংশ কমেছে। ১০টি টেস্টের মধ্যে ৬টিতে জিতেছে অজিরা। তিনটিতে হার ও একটি ড্র করেছে বর্তমান টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ীরা। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬৬ হলেও পয়েন্টের শতাংশ কমে হয়েছে ৫৫.০০।
দুই ম্যাচের মধ্যে একটিতে জিতে পয়েন্ট টেবিলের তিন নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা। চার নম্বরে থাকা নিউজিল্যান্ডও ২ ম্যাচের একটিতে জিতেছে এবং একটিতে হেরেছে। পাঁচে আছে বাংলাদেশ। এবারের চক্রে টাইগারদেরও ২ ম্যাচে জয় একটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.