‘টেকসই অবকাঠামো নির্মাণে ভূ-বৈজ্ঞানিক তথ্য ব্যবহার করা উচিত’

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, টেকসই অবকাঠামো নির্মাণে অবশ্যই ভূ-বৈজ্ঞানিক তথ্য ও উপাত্ত ব্যবহার করা উচিত। এলাকাভিত্তিক মহাপরিকল্পনায় ভূ-বৈজ্ঞানিক তথ্যের প্রতিফলন থাকা বাঞ্ছনীয়। নগর উন্নয়ন ও পরিকল্পনা প্রণয়ন প্রক্রিয়ায় ভূ-তাত্ত্বিক জরিপ অধিদফতরের সংশ্লিষ্টতা থাকা সময়ের দাবি।
বুধবার (৭ ডিসেম্বর) রজধানীর সোনারগাঁও হোটেলে ‘জিও ইনিংস ফরমেশন ফর আরবান প্ল্যানিং অ্যান্ড অ্যাডাপটেশন টু ক্লাইমেট চেইঞ্জ’ শীর্ষক প্রকল্পের অর্জন নিয়ে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব  মাহবুব হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মাঝে এলজিআরডির সচিব মোহাম্মদ ইব্রাহীম, গৃহায়ন ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, জার্মানির রাষ্ট্রদূত আচিম ট্রোস্টার, জিএসবির মহাপরিচালক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বিজিআর-জার্মানির প্রজেক্ট কো-অর্ডিনেটর লিনা মারিয়া লরেনজেন, জিএসবির প্রকল্প পরিচালক মোহাম্মদ আশরাফুল কামাল, বিজিআর-এর প্রকল্প ম্যানেজার ওয়ার্নার বুচার্ট বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদফতরের অর্জন সন্তোষজনক হলেও গবেষণার ক্ষেত্র আরও বাড়ানো প্রয়োজন। ভূ-তাত্ত্বিক জরিপ সংক্রান্ত উন্নত প্রযুক্তির প্রয়োগ করা হলে সফলতার হার আরও বাড়ানো সম্ভব। ভূ-বৈজ্ঞানিক তথ্য সবার ক্ষেত্রে ব্যবহারের একটি নীতিমালা থাকা প্রয়োজন।’
বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদফতর (জিএসবি) ও ফেডারেল ইনিস্টিটিউ ফর জিওসায়েন্স অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস (বিজিআর), জার্মানির যৌথ কারিগরি সহযোগিতায় বরিশাল ও খুলনা সিটি করপোরেশন, ফরিদপুর ও সাতক্ষীরা পৌরসভা এবং আশপাশের এলাকায় পরিচালিত এই প্রকল্পে নিরাপদ অথবা ন্যূনতম ঝুঁকিপূর্ণ পরিবেশ সহায়ক নগর পরিকল্পনা ও উন্নয়মূলক স্থাপনা তৈরির লক্ষ্যে ভূ-স্তরের উপরিভাগ ও নিম্নভাগের ভূতাত্ত্বিক,ভূ-প্রযুক্তিক ও পরিবেশগত বিভিন্ন তথ্য-উপাত্তের কম্পিউটারাইজড ডিজিটাল ডাটা বেজ তৈরি, ভূ-প্রকৌশল কূপ খননের মাধ্যমে প্রাপ্ত ভূ-নিম্নস্থ নমুনা মাটির ভূ-প্রকৌশল গুণাগুণ নির্ণয়করণ পিএস লগিং ও এমএএসডব্লিউ জরিপের মাধ্যমে স্বল্প গভীরতার মাটির ভূ-কম্পন দুর্যোগজনিত অবস্থা নির্ণয়করণ, প্রাপ্ত উপাত্তগুলো বিভিন্ন সফট্ওয়ার ব্যবহার করে বিভিন্ন কারিগরি মানচিত্র প্রস্তুতকরণ, যেমন- ভূ-প্রাকৃতিক, ভূ-প্রকৌশল, প্লাবন এলাকা মানচিত্রায়ন, ভার্টিক্যাল গ্রাউন্ড মোসন ইত্যাদি বিষয়ে বৈজ্ঞানিক গবেষণা ও মানচিত্রায়ন, ডিজিটাল ত্রি-মাত্রিক ভূতাত্ত্বিক মডেল তৈরিকরণ ও বিল্ডিং গ্রাউন্ড সুইটেবিলিটি মানচিত্রায়ন করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.