টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেও জ্বলবে আরব-আলো

বিটিসি স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতের আলোকে প্রভাবিত করতে পারেনি। করোনাপরবর্তী পৃথিবী আরবে তেমন প্রভাব না ফেললেও ক্রিকেট প্রক্রিয়াকে করেছে জটিল। বায়ো-বাবল ও নানা আইন-কানুনে বিশ্বকাপ রঙ হারিয়েছে আগেই। আর শেষ হলো একেবারে নীরবে।
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ফাইনালে ওঠায় আকর্ষণ আগেই শেষ হয়ে গিয়েছিল। কারণ এই মরুর দেশে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের ক্রিকেট রোমান্টিকদের সংখ্যা বেশি। তার পরও শেষ হলো বিশ্বকাপ।
নিভে গেছে দুবাই, আবুধাবি ও শারজাহর ফ্লাড লাইট; কিন্তু আলো ঠিকই আছে। কারণ ১৯২টি দেশ নিয়ে দুবাই এক্সপো চলছে। এটা আরও কয়েক মাস চলবে। নানা দেশের মানুষ এসেছে এখানে।
ইউরোপে শীত, এখন ভ্রমণ বাধা তুলে নেওয়ায় টুরিস্টরা ভিড় জমিয়েছেন ব্যয়বহুল এই শহরে। প্রাণের উচ্ছ্বাস থেমে নেই। রাত হলেই জমে ওঠে পার্টি, আড্ডা, বিয়ে, জন্মদিন, গেটটুগেদারের মতো সব উৎসব।
আবুধাবিতে শুরু হবে টি-টেন ক্রিকেট। সেখানে বাংলা টাইগার নামে একটি দল আছে বটে; কিন্তু সেখানে কোনো বাঙালি বা বাংলাদেশী ক্রিকেটার নেই। তবে সে দলে ফাফ ডু প্লেসিস, জনসন চার্লস, ইসুরু উদানা ও ফকনারের মতো ক্রিকেটার রয়েছেন। এক্সপোকে কেন্দ্র করে জমে উঠেছে দুবাই।
কারণ প্রতিটি দেশ তাদের কৃষ্টি-কালচার, বিজ্ঞান, ইনোভেশন নিয়ে হাজির হয়েছে। সবাই বিনিয়োগ আশা করছে। আবার অনেক দেশ বিনিয়োগ করবেও। ফলে নানা দেশের মানুষের দারুণ এক মিলনমেলা।
শীতের দেশের মানুষরা ভিড় করেছেন এখানে। কোভিড পরবর্তী সময়ে টুরিস্টদের ভিসাও দেওয়া হচ্ছে বা হবে। বর্তমানে এক্সপোর মাধ্যমে ভিসা পাচ্ছেন দর্শনার্থীরা।
টি-টোয়েন্টি বিশ্বকাপ সেভাবে প্রভাব ফেলেনি এখানে। কারণ বাংলাদেশ ভালো করতে পারেনি। ভারত বিদায় নেয় সুপার টুয়েলভে। পাকিস্তান সেমিফাইনালে চলে গেলে পুরো আকর্ষণ কমে যায়।
এশিয়ার কোনো দেশ ফাইনালে নেই। এজন্য স্বাভাবিকভাবে উত্তেজনা কমে যায় বটে। তবে দুবাই গ্লোবাল ভিলেজ আর এক্সপোকে সঙ্গে নিয়ে টুরিস্টদের মনোরঞ্জনে নানা আয়োজনের আলো জ্বালিয়ে অপেক্ষায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.