টিকা পেতে দেরি হলে অন্য পরিকল্পনা করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা প্রতিনিধি: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এ মাসের টিকা আমরা পাইনি। প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীকে কেনা টিকার বিষয়ে বলেছেন। কোভ্যাক্সের টিকা পেতে মে জুন মাস সময় লাগবে। টিকা পেতে দেরি হলে আমাদের অন্য প্ল্যান করতে হবে।
আজ সোমবার (২৯ মার্চ) হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জুমে এ অনুষ্ঠানে অংশ নেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা কর্মসূচি আমরা এখনও চালিয়ে যাচ্ছি। এই মাসে টিকার যে চালান আসার কথা ছিল সে টিকা আমরা পাইনি। সেটা যথাযথ পাওয়ার জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমাদের প্রধানমন্ত্রী বিষয়টি জানিয়েছেন।
তিন বলেন, যে পরিমাণ টিকা পাওয়ার কথা তা যদি আমরা পেয়ে যাই তাহলে আমাদের যে কার্যক্রম চলছে তা ব্যাহত হবে না। আর যদি টিকা না পাই তাহলে স্বাভাবিকভাবেই নতুন করে চিন্তা করতে হবে।
টিকার জন্য ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, তবে সেখান থেকেও খুব শিগগিরই টিকা পাওয়া যাচ্ছে না। তারা বলেছেন মে-জুনের আগে কোভ্যাক্সের টিকা দিতে পারছে না।
তবে সরকার অন্যান্য উৎস থেকেও টিকা সংগ্রহের চেষ্টা করে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। সেখান থেকে যদি কোনও আশ্বাস পাই তাহলেও আমরা পজিটিভলি এগিয়ে যাব। প্রধানমন্ত্রী নিজেও চেষ্টা করছেন যাতে আমরা টিকা পাই। টিকা কার্যক্রম যেন ব্যাহত না হয়।
প্রসঙ্গত, গত বছরের ৫ নভেম্বর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ভারতের সেরাম ইনস্টিটিউট ত্রিপক্ষীয় চুক্তি সই করে। চুক্তির আওতায় সেরাম ইনস্টিটিউট ৩ কোটি টিকা বাংলাদেশকে রফতানী করবে বলে কথা রয়েছে। এগুলো ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। এখন পর্যন্ত ভারত থেকে টিকা এসেছে মোট ১ কোটি ২ লক্ষ ডোজ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.