টিকা না নিলে সরকারি কর্মীদের ছাঁটাই করবে ফিজি

(টিকা না নিলে সরকারি কর্মীদের ছাঁটাই করবে ফিজি–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিজির সরকারি কর্মীদের বলা হয়েছে, করোনাভাইরাসের টিকা সম্পূর্ণ না নিলে তাদের চাকরি থেকে ছাঁটাই করা হতে পারে। প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামা জনগণকে টিকা নেওয়ায় উৎসাহিত করতে এই কঠোর নিয়ম চালুর ঘোষণা দিয়েছেন।
স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (০৮ জুলাই) রাতে দেওয়া ভাষণে ফিজির প্রধানমন্ত্রী বলেছেন, দেশকে লক ডাউন করা কাজে আসবে না। কিন্তু জনগণ ভাইরাস মোকাবিলায় যথাযথ দায়িত্ব পালন করছেন না। বিশেষ করে অনেকেই টিকা নেওয়া নিশ্চিত করছেন না।
প্রধানমন্ত্রীর লক্ষ্য ৫ লাখ ৮৬ হাজার মানুষকে টিকা দেওয়া। কিন্তু এখন পর্যন্ত ৩ লাখ ৩ হাজার মানুষ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের এক ডোজ নিয়েছেন। লক্ষ্য অর্জনের জন্য তিনি নিয়োগকর্তা ও কর্মীদের ওপর চাপ বাড়াচ্ছেন।
ঘোষিত নিয়ম অনুসারে, আগামী সোমবার (১২ জুলাই) থেকে যেসব সরকারি কর্মী অন্তত এক ডোজ টিকা নেননি তাদের বাধ্যতামূলক ছুটিতে যেতে হবে।
ফিজির প্রধানমন্ত্রী বাইনিমারামা বলেন, অন্তত একটি ডোজ টিকা না নিলে সরকারি কর্মীরা কাজে যোগদান করতে পারবে না। এই বছরের ১৫ আগস্টের মধ্যে এটি করতে হবে। ১ নভেম্বরের মধ্যে পূর্ণাঙ্গ ডোজ নেওয়ার পরই কেবল তারা কাজে যোগদান করতে পারবে। এই নিয়ম যদি তারা পালন না করে তাহলে তাদেরকে কাজ থেকে বরখাস্ত করা হবে।
তিনি আরও জানান, বেসরকারি খাতের নিয়োগকর্তাদের নিশ্চিত করতে হবে তাদের কর্মীরা যেনও ১ আগস্টের মধ্যে যেনও অন্তত একটি ডোজ টিকা নেয়। এতে ব্যর্থ হলে কোম্পানিটি বা বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.