টাইগাররা শুধু টেস্ট নয়, সিরিজ জয়ের স্বপ্ন দেখছে

বিটিসি স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকা সফরে ইতিমধ্যে ওয়ানডে সিরিজ জয় করেছে বাংলাদেশ। এবার টেস্ট জয়ের পালা। টাইগাররা শুধু টেস্ট নয়, সিরিজ জয়ের স্বপ্ন দেখছে।
দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) ডারবানে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর ২টায়।
ওয়ানডে সিরিজ জয়ের তরতাজা আত্মবিশ্বাসে উজ্জিবিত টাইগার শিবির। এবারের আগে ওয়ানডেতে কখনও দক্ষিণ আফ্রিকায় জিততে পারেনি বাংলাদেশ। এই সফরে শুধু ম্যাচ নয়, ধরা দিয়েছে সিরিজ জয়। এমন ঐতিহাসিক জয়ের আত্মবিশ্বাস টেস্ট সিরিজেও প্রভাব পড়বে এমনটাই মনে করছেন ক্রিকেট বোদ্ধারা।
টেস্ট সিরিজে প্রথম পছন্দের পেস আক্রমণের একজনকেও পাচ্ছে না প্রোটিয়ারা, থাকছে না ব্যাটিংয়ের বড় দুই ভরসা। কুইন্টন ডি কক তো টেস্টকে বিদায়ই জানিয়ে দিয়েছেন কদিন আগে। কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, মার্কো ইয়ানসেন, রাসি ফন ডার ডাসেন ও এইডেন মারক্রামরা চলে গেছেন আইপিএলে।
বাংলাদেশের জন্য এর চেয়ে বড় সুযোগ আর কী হতে পারে!
এদিকে, সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া গত জানুয়ারিতে নিউজিল্যান্ডে অসাধারণ এক জয় পেয়েছে দল। এবার সাকিব না থাকলেও আছেন তামিম।
সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে আত্মবিশ্বাসের কথা জানালেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। তিনি বলেন, “আত্মবিশ্বাস তো অবশ্যই আছে। আপনি যখন বিদেশের কন্ডিশনে দুটি সিরিজ খেলতে আসবেন, একটি সিরিজ জিতে গেলে আত্মবিশ্বাস সবার তুঙ্গে থাকে।”
“আমি তো সবসময় বলি, যখন খেলি তখন জেতার জন্যই খেলি। অবশ্যই ম্যাচ জেতার জন্যই খেলব” বলেন ৫০তম টেস্ট খেলার অপেক্ষায় থাকা মুমিনুল।
বাংলাদেশের বাড়তি সুবিধা আছে আরেকটি জায়গায়ও। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের কাছ থেকে কন্ডিশন আর প্রতিপক্ষ নিয়ে অনেক কার্যকর তথ্যই পাওয়ার কথা মুমিনুলদের।
অধিনায়ক সেটা সরাসরি বলেও দিলেন। “ওয়ানডে ম্যাচগুলো দেখেছেন, পুরো মনে হয়েছে দক্ষিণ আফ্রিকা দলই খেলছে…২-৩ জন ছিল দক্ষিণ আফ্রিকার (কোচিং স্টাফে)। কোনো দেশের বিপক্ষে খেললে ওই দেশের কোচিং স্টাফ যখন থাকবে, এটা অবশ্যই আপনার জন্য ইতিবাচক। কন্ডিশন কেমন, কীভাবে ব্যাটিং-বোলিং করতে হয়, এগুলোর ধারণা অনেক গুরুত্বপূর্ণ হয়। এটা অবশ্যই বাড়তি সাপোর্ট দেবে সবাইকে।”
তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে মাহমুদুল হাসান জয়ের খেলা একরকম নিশ্চিত। এরপর নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস। সাতে ইয়াসির খেললে আটে মেহেদী হাসান মিরাজ।
এরপর তিন পেসার হয়তো তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও নিউজিল্যান্ডে টেস্ট জয়ের নায়ক ইবাদত হোসেন চৌধুরি। তবে, ম্যাচের সকালের উইকেট ও কন্ডিশনের কারণে একটু এদিক-সেদিক হতেও পারে একাদশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.