চুলের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত চুল আঁচড়ানোর গুরুত্ব অনেক

 

 

বিটিসি নিউডেস্ক:  চুলের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত চুল আঁচড়ানোর গুরুত্ব অনেক। চুলের জট ছাড়ানো, চুলের গোড়ায় রক্তসঞ্চালন, চুল মসৃণ উজ্জ্বল রাখতে নিয়মিত চুল আঁচড়াতেই হবে। আগেকার দিনে চুল ভালো রাখতে গুনে গুনে একশোবার চিরুনি করতে বলতেন দাদী ও নানীরা।

একশোবার চিরুনি করতে না পারলেও দিনে অন্তত দু’ তিনবার চিরুনি দিয়ে চুল আঁচড়ানো উচিৎ। বিশেষ করে সকালে, রাতে আর বাইরে থেকে ফিরে। এতে যেমন ভালো থাকে, তেমনি আলগা ধুলো জমতে পারে না।

তবে দেখতে হবে যে চিরুনিটি আপনি ব্যবহার করছেন তা আপনার চুলের পক্ষে কতটা উপযোগী? প্লাস্টিক বা ধাতুর চিরুনিতে চুল রুক্ষ হয়ে যাওয়ার ও ভেঙে ঝরে যাওয়ার প্রবণতা বেশি। কারণ চুলের সংস্পর্শে এলে প্লাস্টিক বা ধাতুর চিরুনি স্থির বিদ্যুৎ উৎপাদন করে। এজন্যই শীতে প্লাস্টিকের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে আমাদের চুল যে খাড়া খাড়া হয়ে থাকে। তাই চুলের স্বাস্থ্য বজায় রাখতে চাইলে প্লাস্টিক বা ধাতুর চিরুনির বদলে বেছে নিন কাঠের চিরুনি।

চোখ বুলিয়ে নিন কাঠের চিরুনির আরও কিছু উপযোগিতায়-

# চুল নরম রাখে: কাঠের চিরুনি চুলের কোনও ক্ষতি না করে, কোমলভাবে চুলের জট ছাড়ায়। চুল ভাঙে ঝরে কম। তা ছাড়া কাঠের চিরুনির দাঁড়াগুলো গোলাকার আর মসৃণ হয় বলে আঁচড়ানোর সময় স্ক্যাল্পের প্রাকৃতিক তেল সারা চুলে সমানভাবে ছড়িয়ে পড়ে, ফলে চুল মসৃণ আর নরম থাকে।

# স্ক্যাল্পের স্বাস্থ্য ও চুলের বৃদ্ধি উন্নত হয়: কাঠের চিরুনির দাঁড়া প্লাস্টিক বা ধাতুর চিরুনির চেয়ে অনেক বেশি মসৃণ, ফলে স্ক্যাল্প ম্যাসাজের কাজটা খুব ভালোভাবে হয়। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বেশি হয় এবং স্বাভাবিকভাবেই চুলের বৃদ্ধিও ভালো হয়।

# খুসকি কমাতে উপযোগী: প্লাস্টিক বা ধাতব চিরুনি স্ক্যাল্প শুষ্ক করে দিতে পারে, যা থেকে খুসকি দেখা দেয়, চুল উঠেও যেতে পারে। কাঠের চিরুনি যেহেতু পুরো চুলে আর স্ক্যাল্পে প্রাকৃতিক তেল সুন্দরভাবে ছড়িয়ে দেয়, তাই খুসকিও কমে যায় অনেকটাই!

# লম্বা চুলের পক্ষে ভালো: যাদের চুল লম্বা, তাদের তো অবশ্যই কাঠের চিরুনি ব্যবহার করা উচিত। কাঠের চিরুনি ঝটপট চুলের জট ছাড়ায়, চুলে একটা বাড়তি জৌলুস এনে দেয়। চুল বাউন্সিও দেখায় অনেক বেশি!

# চুলে জমে থাকা আলগা ধুলোময়লা পরিষ্কার করে: ধাতব বা প্লাস্টিকের চিরুনিতে স্থির বিদ্যুৎ তৈরি হয়। ফলে আঁচড়ানোর সময় চুলের ধুলোময়লা চিরুনির গায়ে আটকে গিয়ে চুলেই থেকে যায়। কাঠের চিরুনিতে সে ভয় একেবারেই নেই!

# কাঠের চিরুনি পরিষ্কার করবেন কীভাবে: 
পানি দিয়ে কাঠের চিরুনি ধোওয়ার দরকার নেই, কারণ পানির সংস্পর্শে এসে কাঠ নষ্ট হয়ে যেতে পারে। বদলে দাঁড়াগুলোয় সামান্য নারকেল তেল বা তিসির তেল বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে আধঘণ্টা রেখে দিন, তারপর পরিষ্কার নরম কাপড়ে মুছে নিলেই আপনার চিরুনি চকচক করবে নতুনের মতো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.