জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেলেন নওগাঁর নাজমুল

 

নওগাঁ প্রতিনিধি: পরিবেশ রক্ষায় বিশেষ অবদান রাখায় স্বীকৃতিস্বরূপ ‘প্রাণ ও প্রকৃতি’ সংগঠনের সভাপতি নওগাঁর কৃতি সন্তান কাজী নাজমুল হোসেন ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮’ পেয়েছেন। গতকাল রোববার ঢাকার সাভারের শেখ হাসিনা জাতীয় যুব ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে তরুণদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সারাদেশে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ৩০ জন যুবককে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এরমধ্যে কাজী নাজমুল হোসেনের অবস্থান ১৫ তম। অ্যাওয়ার্ড পাওয়ার রোববার রাত ৭টার দিকে তিনি তার ফেসবুক আইডিতে পোস্ট করেন। ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পাওয়ায় নওগাঁর বিভিন্ন সামাজিক সংগঠন তাকে অভিনন্দন জানিয়েছেন।

সংগঠন সূত্রে জানা গেছে, নওগাঁর মহাদেবপুর উপজেলার সদরে পরিবেশ সংরক্ষণ ও স্বেচ্ছাসেবী এ সংগঠন। ‘প্রাণ ও প্রকৃতি’ সংরক্ষনের উদ্যোগ নিয়ে ২১ জন যুবক নিয়ে ২০১১ সালের জানুয়ারী মাসে এ সংগঠনের যাত্রা শুরু হয়। বর্তমানে এর পরিধি বেড়ে সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ১৫০ জন। এ সংগঠনটি উপজেলা কেন্দ্রীক হলেও মূলত জেলার ১১টি উপজেলায় কাজ করা হয়।

মহাদেবপুর উপজেলার শীবগঞ্জ গ্রামের হোসাইন মোহাম্মদ শাহিন বলেন, মানব সভ্যতার ঊষালগ্ন থেকেই মানুষ তার চারপাশের সামগ্রিক প্রকৃতি, পরিবেশ ও প্রাণ বৈচিত্রের সঙ্গে সমন্বয় করেই জীবনকে সুন্দর ও স্বাচ্ছন্দ ভাবে বেঁচে থাকার জন্য লালন ও ধারণ করে চলেছে। সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য চাই প্রাকৃতিক পরিবেশ। পরিবেশ বাঁচলেই মানুষ বাঁচবে। অন্যথায় এ সুন্দর পৃথিবীতে বেঁচে থাকা সম্ভব নয়। মানুষ প্রাকৃতিক পরিবেশে বেড়ে উঠে আবার প্রকৃতিতেই সমাপ্তি ঘটে। আমাদের মহাদেবপুরে প্রাণ বৈচিত্র ও পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এবং রাখছে কিছু মানুষ। যাদের প্রতি আমরা মহাদেবপুরবাসী চির কৃতজ্ঞ।

মুশাহিদ আহমেদ নামে একজন বলেছেন, সময় যাবে, মানুষ পরিবর্তিত হবে কিন্তু তোর এই মহান কীর্তি রবে চির অপরিবর্তিত ও অম্লান।

কবির হোসেন বলেন, আমাদের প্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রাণ ও প্রকৃতি’ পদক পাওয়ায় আজ আমরা গর্বিত ও আনন্দিত। আমাদের সংগঠনকে মূল্যায়ন করায় ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রীর একমাত্র ছেলে দেশ ও জাতির গর্ব সজিব ওয়াজেদ জয়কে। আগামী দিনের পথচলা হোক সজিব ওয়াজেদ জয়ের হাত ধরে।

কাজী নাজমুল হোসেন বলেন, আমাদের সংগঠনের উদ্যেশ্য পরিবেশ নিয়ে কাজ করা। পরিবেশের ভারসাম্য রক্ষায় জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাবে জীব বৈচিত্র ধ্বংস হচ্ছে। অবাধে গাছ কাটা ও পাখি শিকার করা হচ্ছে। এখান থেকে মানুষদের সচেতন করা এবং তাদেরকে জীব বৈচিত্র সংরক্ষণে উদ্বৃদ্ধ করা হয়। এলাকাবাসীরা এ কাজে সহযোগীতা করে থাকেন।

তিনি আবেগ আল্পুত হয়ে বলেন, কাজ করতে গিয়ে কাজের স্বীকৃতি স্বরুপ এতো বড় মূল্যায়ণ পাবো তা ছিল কল্পনার বাহিরে। এ মূল্যায়ন শুধু আমার একার বা মহাদেবপুর উপজেলাবাসীর নয়। এটা গোটা নওগাঁবাসীর।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.