জয়পুরহাট চিনিকলের বিষাক্ত গাদে নওগাঁর ছোট যমুনা নদীর পানি দূষণের প্রতিবাদে মানববন্ধন

নওগাঁ প্রতিনিধি: জয়পুরহাট চিনিকলের বিষাক্ত গাদ ছোট যমুনা নদীতে ফেলার কারণে জীববৈচত্র্য ধ্বংসের প্রতিবাদের নওগাঁয় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০ টায় শহরের লিটল ব্রীজের মোড়ে স্থানীয় সামাজিক সংগঠন একুশে পরিষদ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যৌথ উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

এ সময় সংগঠনের সভাপতি অ্যাড. ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে উপদেষ্টা মুক্তিযোদ্ধা ওহিদুর রহমান, আতাউর রহমান, সাধারন সম্পাদক এমএম রাসেল, সদস্য গুলশান আরা, প্রেসক্লাবের সাবেক সভাপতি কায়েস উদ্দিনসহ অন্যান্য। এসময় নদীপাড়ে বসবাসরত মৎস্যজীবীরা একাত্ব ঘোষণা করে মানববন্ধনে অংশ নেয়।

জানা গেছে, জয়পুরহাট থেকে প্রায় ৭০ কিলোমিটার ছোট যমুনা নদী নওগাঁর ভীতর দিয়ে প্রবাহিত হয়ে আত্রাই নদীতে মিলিত হয়েছে। জয়পুরহাট চিনিকল স্থাপনের পর থেকে প্রতি বছর চিনি কলের বর্জ্য ছোট যমুনা নদীতে ফেলা হয়। জয়পুরহাট অংশে ছোট যমুনা নদীতে বিষাক্ত গাদ ফেলায় উজান থেকে বেয়ে ভাটার দিকে নওগাঁ ছোট যমুনা নদীর পানির সাথে মিশে। ফলে গাদের অংশ পানির সাথে মিশে বিষাক্ত হয়ে পানির রং বিবর্ণ ধারন করে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। এতে করে ছোট যমুনা নদীর পানি দূষণে পানিতে বাস করা জলজপ্রাণী ও মাছ মারা যায়। এছাড়া নদীর দু’পাড়ে বসবাস করা হাজারো মানুষ নদীতে গোসলসহ কৃষিকাজে ব্যবহার করা অনুপযোগী হয়ে পড়ে।

এসব প্রতিবাদে স্থানীয় সামজিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ নদী বাঁচানোর দাবীতে ২০১৪ ও ২০১৫ সালে মানববন্ধন, প্রতিবাদ সভাসহ সামাজিক আন্দোলন গড়ে তোলে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছিল। ফলে বাধ্য হয়ে জয়পুরহাট চিনিকলের বিষাক্ত গাদ নদীতে ফেলা বন্ধ করে দেয়।

কিন্তু আবারও চিনিকলের বিষাক্ত গাদ ছোট যমুনা নদীতে ফেলা হয়েছে বলে অভিযোগ রয়েছে। এতে করে উজান থেকে চিনিকলের গাদ ভাটার দিকে নেমে আসায় নদীর পানিতে মিশে পানি দূষিত হওয়ায় মাছের মড়ক দেখা দিয়েছে। এ দূষণের ফলে প্রথমে মাছ অসুস্থ্য হয়ে ভেসে উঠছে এবং পরবর্তীতে মারা যাচ্ছে।

একুশে পরিষদের নওগাঁর সভাপতি অ্যাড. ডিএম আব্দুল বারী বিটিসি নিউজকে বলেন, প্রতিবছর চিনিকলের বিষাক্ত বর্জ্যে নদীর পানি দূষণে জীববৈচিত্রসহ জলজপ্রাণী মারা যায়। এতে করে নদীর সাথে সম্পৃক্ত মৎস্যজীবীরা জীবন জীবিকা নিয়ে বিপাকে পড়ে। এছাড়া কৃষিকাজে ধানক্ষেতে ব্যবহার করাও অনুপযোগী হয়ে পড়ে। বিষয়টি দেখার জন্য দ্রুত উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন। অন্যথায় বৃহত্তর আন্দোলন ও লংমার্চ করা হবে বলে হুশিয়ারী উচ্চারন করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.