জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদ চাঁপাইনবাবগঞ্জে সকল পরিবহন বন্ধ, দূর্ভোগে সাধারণ মানুষ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: জ্বালানী তেলের অস্বাভাবিক মুল্য বৃদ্ধির প্রতিবাদে শুক্রবার সকাল থেকে চাঁপাইনবাবগঞ্জের সকল রুটে বন্ধ রয়েছে। ছোট কিছু যানবাহন ও স্থলব্দরের পণ্যবাহী কিছু ট্রাক রাস্তায় চলাচল করতে দেখা গেছে। কেন্দ্রীয় শ্রমিক ও মালিক অ্যাসোসিয়েশনের নির্দেশে বাস চলাচল বন্ধ রেখেছে চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় মালিক ও শ্রমিকরা। জ্বালানী তেলের এত মুল্যবৃদ্ধি কখনো হয়নি বলেও জানান বাস মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতারা।
জানা গেছে, সরকার গত বুধবার (০৩ অক্টোবর) ডিজেল ও কেরোসিনের মুল্য লিটারে ১৫টাকা বৃদ্ধি করে। মুল্য বৃদ্ধি পেয়ে বৃহস্পতিবার থেকে ডিজেল ও কেরোসিনের মুল্য ৮০ টাকা লিটার নির্ধারন করা হয়। কিন্তু ভাড়া নির্ধারণ করে দেয়া হয়নি সরকারের পক্ষ থেকে। গত ২দিন থেকে সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি ও কেন্দ্রীয় শ্রমিক ও মালিক ফেডারেশনের নেতৃবৃন্দের কথা হলেও কোন সমাধান হয়নি আজ শনিবার বিকেল পর্যন্ত।
এদিকে, সাধারণ যাত্রীরা চরম বিপাকে পড়েছে, প্রত্যেক যাত্রীকে দ্বিগুন ভাড়া দিতে হচ্ছে। অতিরিক্ত ভাড়া দিয়ে হলেও নিরুপায় হয়ে বিকল্প যানবাহনে প্রয়োজনীয় কাজ সারছেন মানুষ।
জেলার কয়েকজন চালক বলেন, হঠাৎ তেলের দাম বৃদ্ধি হওয়ায় শুধু যাত্রীরা নয়, শ্রমিক-মালিক সকলেই বিপাকে পড়েছে। করোনাকালে এমনিতেই গাড়ি বন্ধ থাকায় খেয়ে না খেয়ে দিন কাটিয়েছি, এখন আবার তেলের দাম বৃদ্ধি হওয়ায় আবারও গাড়ি চলাচল বন্ধ। এখন সরকারের কাছে আকুল আবেদন আগের মতই যেন তেলের দাম স্বাভাবিক করে দেয়। তাহলেই পরিস্থিতি আবার স্বাভাবিক হবে।
অন্যদিকে যাত্রীরা বলেন, তেল বৃদ্ধির কারনে সকল গাড়ি বন্ধ, আর এই সুযোগে অটোবিক্সা, সিএনজির ড্রাইভারা আমাদের কাছে দ্বিগুনেরও বেশী ভাড়া নিচ্ছে। আমরা নিরুপায়। আমাদের সবদিকেই বিপদ। জ্বালানী তেলের মুল্য বৃদ্ধির ফলে নিত্য পণ্যের অস্বাভাবিক মুল্যবৃদ্ধি হতে পারে। যার ফলে সাধারন জনগণের মাঝে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে। বেকায়দায় পড়তে পারে নিম্ন বিত্ত ও মধ্যবিত্ত পরিবার ও সাধারন খেটে খাওয়া মানুষগুলো।
চাঁপাইনবাবগঞ্জ জেলা ট্রাক, কাভার্ড ভ্যান ও ট্যাংলরি শ্রমিক ইউনিয়নের সভাপতি আইউব আলী বিটিসি নিউজকে জানান, জ্বালানী তেলের মুল্য অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় এবং ভাড়া বৃদ্ধি না হওয়ায় গত শুক্রবার সকাল থেকে বাস-ট্রাকসহ সকল পরিবহন বন্ধের ঘোষনা দিয়েছে কেন্দ্রীয় কমিটি। পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত জেলায় সকল পরিবহন চলাচল বন্ধ রাখা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.