জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে বিপাকে পেশায় নিয়োজিত জেলেরা

নোয়াখালী প্রতিনিধি: সাগর ও নদীতে মাছ শিকারে যাওয়া জেলেদের প্রধান উপকরণ জ্বালানি তেল। সম্প্রতি সরকার এই তেলের মূল্য বৃদ্ধির ঘোষণা দেওয়ায় বিপাকে পড়েছে এই পেশায় নিয়োজিত জেলেরা। ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে ২৩ জুলাই। এরপর থেকে নদীতে কিংবা সাগরে তেমন একটা মাছের দেখা পাচ্ছে না তারা। এর মধ্যে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে আর্থিক সংকটে পড়েছে তারা।
নোয়াখালী হাতিয়ায় প্রায় ৭ লাখ লোকের বসবাস। এর মধ্যে এক লাখ লোক মাছ শিকার ও ব্যবসার সঙ্গে জড়িত। হাতিয়াতে ছোট বড় ২০টি ঘাট আছে। এসব ঘাটে মৌসুমে প্রায় শত কোটি টাকার মাছ বিক্রি হয়। হঠাৎ জ্বালানি তেলের (ডিজলে) মূল্য বৃদ্ধিতে স্থবির হয়ে পড়েছে এসব ঘাটের কার্যক্রম।
গতকাল সোমবার (৮ আগস্ট) সকালে উপজেলার সূর্যমুখী ঘাটে গিয়ে কথা হয় কয়েকজন জেলের সঙ্গে। এর মধ্যে এমভি মা আয়েশা ট্রলারের মাঝি আলাউদ্দিন (৫৫) জানান, সাগর উত্তাল থাকায় গত চারদিন তারা ঘাটে অবস্থান করছেন। প্রতিবারের ন্যায় ট্রলারের জন্য জ্বালানি তেল (ডিজেল) ক্রয় করতে গিয়ে দেখেন ব্যারেল (২০০ লিটার) তেল কিনেছেন ৭ হাজার ৫০০ টাকা। আগে লিটার ক্রয় করতেন ৮২ টাকা, এখন কিনতে হচ্ছে ১২০ টাকায়।
তিনি আরও জানান, ৬৫ দিনের নিষেধাজ্ঞার পরে একট্রিপ মাছ শিকার করে এসেছেন। ৬ দিন সাগরে থেকে মাছ পেয়েছেন ৬ মণ। যা ১৬ হাজার টাকা ধরে বিক্রি করে পেয়েছেন ৯৬ হাজার টাকা। যাতে ৮০০ লিটার (৪ ব্যারেল) তেল পুড়িয়ে অন্যান্য খরচ সহ তেমন একটা লাভের মুখ দেখেননি। এর মধ্যে তেলের মূল্য বৃদ্ধি করায় ২০ জন মাঝি মাল্লা নিয়ে বিপাকে পড়েছেন।
জাতীয় মৎস্যজীবি সমিতি হাতিয়া শাখার সভাপতি নুরুল করিম রতন বিটিসি নিউজকে জানান, হাতিয়াতে ছোট বড় প্রায় ১০ হাজার জেলে নৌকা রয়েছে। তাতে ১০ জন করে হলেও এসব নৌকায় এক লাখ লোক এই পেশায় জড়িত। এখন আর পাল তোলা নৌকা নাই। সবাই ইঞ্জিন ব্যবহার করে মাছ শিকার করেন। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে বরফসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধিতে বিপাকে পড়েছেন এসব জেলেরা।
হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম হোসেন বিটিসি নিউজকে বলেন, সরকার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করেছে। তাতে ডিজেলের মূল্য নির্ধারণ করা হয়েছে ১১৪ টাকা। হাতিয়া একটি বিচ্ছিন্ন দ্বীপ হওয়ায় এখানে পরিবহন খরচ একটু বেশি। তাই সরকার নির্ধারিত মূল্যের চেয়ে লিটার প্রতি আরও ৩ থেকে ৪ টাকা বেশি বিক্রি করতে হয় এখানকার ব্যবসায়ীরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নোয়াখালী প্রতিনিধি ইব্রাহিম খলিল (শিমুল)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.