জোয়ারের পানিতে হাবুডুবু খাচ্ছে কোম্পানীগঞ্জের চর এলাহীবাসী

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি: জোয়ারের পানিতে হাবুডুবু খাচ্ছে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চর এলাহী ইউনিয়ন বাসী। শনিবার (১৩ আগষ্ট) সরেজমিনে গিয়ে দেখা যায়, জোয়ারে তলিয়ে গেছে চর এলাহীর ৫ টি ওয়ার্ড। এতে পানি বন্ধী হয়ে পড়েছে সেখানকার হাজার হাজার মানুষ।
জোয়ারে ভেসে গেছে শতশত পুকুর ও মৎস্য ঘেরের মাছ। ক্ষতিগ্রস্ত হয়েছে ক্ষেতের ধান সহ আবাদি বহু ফসলি জমি।
প্রত্যক্ষদর্শীরা বিটিসি নিউজকে জানান, দুপুরের দিকে হঠাৎ করেই পানি আসতে শুরু করে তাদের আবাদি জমি ও বসতবাড়ির দিকে। পানি বাড়তে বাড়তে একসময় ভেসে যায় বাড়ীর পুকুর ও আশেপাশে থাকা মাছের ঘের গুলো।
ক্ষতিগ্রস্ত মানুষরা বিটিসি নিউজকে বলেন, নদীতীরে স্থায়ী কোন বাঁধ না থাকায় প্রত্যেক বছর বর্ষা এলে এই দুর্যোগের মুখে পড়তে হয় চর এলাহীর ৪০ হাজার মানুষকে। জোয়ারের পানি ছাড়াও বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনে ঘরবাড়ী হারায় এখানকার শতশত মানুষ।
চর এলাহী ইউনিয়নের ১নং ঘুরে দেখা যায়, এ ওয়ার্ডের তিনভাগের একভাগ ইতিমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদীতীরের অস্থায়ী বাঁধ ভেঙ্গে এবং কিছুকিছু যায়গায় বাঁধের উপর দিয়ে পানি গড়িয়ে লোকালয়ে ডুকে পড়েছে। ভেসে যাচ্ছে সেখানকার ফসলি জমি ও মাছের ঘের গুলো। তাছাড়াও জোয়ারের পানিতে রাস্তাঘাট ডুবে যাওয়ায় বয়স্ক ও শিশুদের নিয়ে বেকায়দায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।
এদিকে ইউনিয়নের ৪/৫ ও ৬নং ওয়ার্ডেও দেখা গেছে একই পরিস্থিতি। কোথায় দেখা গেছে হাটু পানি আবার কোথাও কোমর পরিমাণ পানিতে ডুবে আছে এলাকাগুলো।
সেখানকার মানুষেরা ক্ষোভ জানিয়ে বিটিসি নিউজকে বলেন, বারবার সরকারের তরফ থেকে আশ্বস্ত করা হলেও কাজের কাজ কিছুই হয়নি। তারা বলেন, সরকার বারবার বলেছে নদীতীরে স্থায়ী বাঁধ নির্মাণ করবে এবং নদীতে ক্রসড্যাম নির্মাণের মাধ্যমে এ অঞ্চলের নদী ভাঙ্গন সমস্যার সমাধান করবে। কিন্তু দীর্ঘ ১৩ বছরেও তা বাস্তবায়ন হয়নি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি মোঃ মাসুদ রানা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.