জোড়া সেঞ্চুরি ও তিন ফিফটিতে রান পাহাড়ে ভারত

বিটিসি স্পোর্টস ডেস্ক: এবারের বিশ্বকাপে একমাত্র অপরাজিত দল ভারত। টানা ৮ ম্যাচ জিতে আগেই রাউন্ড রবিন লিগের শীর্ষস্থান নিশ্চিত করেছে তারা। তবে নেদারল্যান্ডসের বিপক্ষে কেবল নিয়ম রক্ষার ম্যাচেও এক বিন্দু ছাড় দিলেন না ভারতীয় ব্যাটাররা। শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরির সাথে রোহিত শর্মা, শুভমান গিল ও বিরাট কোহলির হাফ সেঞ্চুরির ইনিংসে রানের পাহাড় গড়েছে স্বাগতিকরা।
রোববার (১২ নভেম্বর) বেঙ্গালুরুর এম চিন্নস্বামী স্টেডিয়ামে চলমান ওয়ানডে বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪১০ রান তুলেছে ভারত। দলের হয়ে অপরাজিত ১২৮ রান করেছেন শ্রেয়াস আইয়ার। লোকেশ রাহুল ১০২, রোহিত শর্মা ৬১, শুভমান গিল ৫১ ও বিরাট কোহলি ৫১ রান করেছেন।
ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরু থেকেই তাণ্ডব শুরু করে ভারত। রোহিত -গিলের ব্যাটে ১২তম ওভারেই দলের সংগ্রহ শতক ছাড়িয়ে যায়। তবে ব্যক্তিগত ফিফটির পরেই বিদায় নেন গিল। বিদায়ের আগে ৩২ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৫১ রান করেন তরুণ এই ওপেনার।
অন্যপ্রান্তে কিছুটা দেখেশুনে ব্যাট করে ফিফটি তুলে নেন রোহিত। তবে দলীয় ১২৮ রানের মাথায় তিনিও বিদায় নেন। আউট হওয়ার আগে ৫৪ বলে ৮ চার ও ২ ছক্কায় ৬১ রানের ইনিংস উপহার দেন ভারতীয় অধিনায়ক।
এরপর ইনিংস মেরামতের দায়িত্ব নেন কোহলি-শ্রেয়াস জুটি। তৃতীয় উইকেটে তারা দুজনে মিলে ৭১ রানের জুটি গড়েন। এর মাঝে বিশ্বকাপে সপ্তম পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলে শচীন ও সাকিবের পর এক বিশ্বকাপে ৭ ইনিংসে অন্তত ফিফটি হাঁকানোর রেকর্ড গড়েন কোহলি। যদিও তাকে ফিরতে হয়েছে ৫১ রানের ইনিংস খেলে।
এর পরের গল্পটা কেবলই আইয়ার ও রাহুলের। ৪৮ বলে হাফ সেঞ্চুরি পাওয়া আইয়ার তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার ছুঁয়েছেন ৮৪ বলে। সেঞ্চুরির পর আরও দ্রুত রান তুলতে থাকেন আইয়ার। ডানহাতি এই ব্যাটারকে দারুণভাবে সঙ্গ দেয়া রাহুলও সেঞ্চুরির দেখা পেয়েছেন। ইনিংসের শেষ ওভারে ছক্কা মেরে ৬২ বলে সেঞ্চুরি তুলে নেন রাহুল।
যদিও সেই ওভারেই আউট হয়েছেন তিনি। রাহুলকে থামতে হয়েছে ৬৪ বলে ১০২ রানের ইনিংস খেলে। রাহুলের বিদায়ে ভাঙে আইয়ারের সঙ্গে তার ২০৮ রানের জুটি। এদিকে শেষ পর্যন্ত ৯৪ বলে ১২৮ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন আইয়ার। ভারত পায় ৪১০ রানের পুঁজি।
বোলিংয়ে নেদারল্যান্ডসের হয়ে দুটি উইকেট নিয়েছেন বাস ডি লিড। এছাড়া পল ভ্যান মেকেরিন ও রোলেফ ভ্যান ডার মারউই নেন ১টি করে উইকেট। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.