জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করবে ব্রিটেন?

বিটিসি আন্তর্জাতিক ডেস্কনিজেদের দূতাবাস তেল আবিব থেকে ইসরায়েলের দখলকৃত জেরুজালেমে স্থানান্তরে পরিকল্পনা করছে যুক্তরাজ্য। নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে পার্শ্ব বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।
ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেন, ইসরায়েলে ব্রিটিশ দূতাবাসের বর্তমান অবস্থান সম্পর্কে পর্যালোচনা নিয়ে ল্যাপিদকে জানিয়েছেন লিজ ট্রাস।
এ বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনও বক্তব্য পাওয়া যায়নি।
জেরাজালেমকে রাজধানী হিসেবে ঘোষণা করার পরও ব্রিটেনে তার দূতাবাস এখনও তেল আবিব থেকে সরায়নি। এ বিষয়ে ইসরায়েলি এক কর্মকর্তাকে উদ্বৃত করে জেরুজালেম পোস্ট জানিয়েছে, বুধবারের বৈঠকের আগে ল্যাপিদ আশা করছিলেন যে লিজ ট্রাজ ট্রাস দূতাবাস স্থানান্তরের কথা জানাবেন।
উল্লেখ্য, ২০১৭ সালে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দিয়ে বিতর্ক উসকে দেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর একবছর পর তা বাস্তবায়ন হয়। এ নিয়ে ফিলিস্তিনের পাশাপাশি পুরো মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।
অবরুদ্ধ গাজা উপত্যাকা এবং পশ্চিম তীরে টানা কয়েকদিন বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। বিক্ষোভ দমনে ব্যাপক হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের গুলিতে নিহত হন অর্ধশত ফিলিস্তিনি।
১৯৬৭ সালে আরবদের সঙ্গে যুদ্ধে জিতে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে নেয় এবং পুরো জেরুজালেম শহরটিকে ইসরায়েলি রাষ্ট্রের অংশ হিসাবে ঘোষণা করে। (সূত্র: আল জাজিরা, হারেৎজ)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.