জীবাশ্ম জ্বালানি মুক্ত জলবায়ু দাবিতে পশুর নদীতে জলবায়ু অবরোধ


বাগেরহাট প্রতিনিধি: জীবাশ্ম জ্বালানি বন্ধ করে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা অনুসারে নবায়নযোগ্য জ্বালানির দাবিতে পশুর নদীতে জলবায়ু অবরোধ অবস্থান কর্মসূচি পালন পরিবেশবাদীরা।
শুক্রবার সকালে জ্বালানি অধিকার সপ্তাহ উপলক্ষে বাগেরহাটের মোংলা উপজেলার চিলা বাজার এলাকার সুন্দরবন সংলগ্ন পশুর নদীতে এ কর্মসূচী পালিত হয়।
মো. নূর আলম শেখের সভাপতিত্বে জলবায়ু অবরোধ ও অবস্থান কর্মসুচি চলাকালে ওয়াটারকিপার্স বাংলাদেশের নেত্রী কমলা সরকার, বাপা নেতা গীতিকার মোল্লা আল মামুন, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার শেখ রাসেল, মেহেদী হাসান বাবু, ব্রতীর তন্বী মন্ডল প্রমূখ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণ এবং উন্নয়ন বাংলাদেশের সংবিধানের মূলনীতির অংশ। প্যারিস চুক্তিতে স্বাক্ষরকারি দেশ হিসেবে বাংলাদেশ গ্রীনহাইজ গ্যাস নিঃসরণ হ্রাস করতে প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য সরকারকে জীবাশ্ম জ্বালানি নীতি পরিহার করে নবায়নযোগ্য জ্বালানি নীতি প্রহণ করতে হবে। দেশের সকল জনগনের জন্য সুলভ, সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব জ্বালানি সরবরাহ অধিক অর্থ বরাদ্দ নিশ্চিত করতে হবে। পরে খাসেরডাঙ্গা গার্লস স্কুল মাঠে জলবায়ু ন্যায্যতার দাবিতে গ্রাম বাংলার জনপ্রিয় লাঠিখেলা অনুষ্ঠিত হয়। তিন হাজারের অধিক জলবায়ু ক্ষতিগ্রস্থ মানুষ লাঠিখেলা উপভোগ করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.