জি-৭ সম্মেলনের ফাঁকে মোদি ও মেলোনির দ্বিপক্ষীয় বৈঠক

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরে ইতালিতে গেলেন নরেন্দ্র মোদি। সেখানে জি-৭ সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি দুদেশের সম্পর্ক উন্নয়নে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন মোদি। এর আগে মোদির সঙ্গে সেলফি তোলেন মেলোনি।
জি-৭ সম্মেলনে যোগ দিতে জর্জিয়া মেলোনির আমন্ত্রণে সাড়া দিয়ে শুক্রবার (১৪ জুন) ভোরে ইতালি পৌঁছেন মোদি।
এ দিনই নরেন্দ্র মোদি এবং ইতালির প্রধানমন্ত্রী মেলোনি জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে সেলফি তুলেছেন। এ সেলফি ভাইরাল হওয়ার পর আলোড়ন তুলেছে নেটিজেনরা।
ছবি তোলার পাশিাপাশি জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে মেলোনির সঙ্গে বৈঠকে বসেন মোদি এবং দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করেন।
তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হওয়ায় মোদিকে অভিনন্দন জানান মেলোনি। এ সময় সম্মেলনে আমন্ত্রণ জানানোর জন্য মেলোনিকেও ধন্যবাদ জানান মোদি।
বৈঠকে তারা সফলভাবে রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করেন এবং দুদেশের কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতি পর্যালোচনা করেন।
এছাড়া বৈঠকে দুদেশের ক্রমবর্ধমান বাণিজ্য ও অর্থনীতিতে পারস্পারিক সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন দুনেতা। এ সময় তারা ক্লিন এনার্জি, ম্যানুফ্যাকচারিং, স্পেস, এসএন্ডটি, টেলিকম, এআই এবং গুরুত্বপূর্ণ খনিজ সম্পদ খাতে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের আহ্বান জানান।
দ্বিপাক্ষিক প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা নিয়েও আলোচনা করেন মোদি ও মেলোনি। সেইসঙ্গে প্রতিরক্ষা শিল্পে সহযোগিতা আরও বাড়ানোর আশা প্রকাশ করেন তারা।
এর আগে শুক্রবার (১৪ জুন) সম্মেলনের ফাঁকে মেলোনি ও মোদি সেলফি তোলেন। ওই সেলফিতে দেখা যায়, দু’দেশের নেতাই হাসছেন। এছাড়াও ভিডিওতে তারা ক্যামেরার সামনে দু’জনেই হাত নাড়ান। এ সময় মেলোনি বলেন ‘হ্যালো ফ্রম দ্য মেলোডি টিম’।
মেলোনির সঙ্গে মোদির হাস্যোজ্জল ওই সেলফি ও একটি ভিডিও সামাজিক মাধ্যমে এখন ভাইরাল।
গত বছর মেলোনি ও মোদির একটি দ্বি-পক্ষীয় বৈঠকের পর ‘মেলোডি’ টার্মটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এমনকি গত বছর, দুবাইতে কপ২৮ জলবায়ু সম্মেলনের ফাঁকে তোলা দুই নেতার একটি সেলফি ইন্টারনেটে ব্যাপকভাবে শেয়ার হয়েছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.