জিম্বাবুয়ের ঐতিহাসিক জয়ের দিন স্টার্কের বিশ্বরেকর্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে অস্ট্রেলিয়ার মাটিতেই তাদেরকে হারিয়ে দিয়ে ঐতিহাসিক এক জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে। তবে হেরে যাওয়া এই ম্যাচেই ব্যক্তিগতভাবে এক অনন্য নজির স্থাপন করেছেন অজি গতিতারকা মিচেল স্টার্ক।
ওয়ানডে ইতিহাসের সবচেয়ে দ্রুততম ২০০ উইকেট তুলে নেওয়ার বিশ্বরেকর্ডটি স্টার্ক করে নিয়েছেন নিজের নামে। বিগত ২৩ বছর ধরে যা ছিলো পাকিস্তানি স্পিনার সাকালায়েন মোস্তাকের দখলে।
স্টার্ক ২০০ উইকেট তুলে নেয়ার রেকর্ডটি গড়েছেন সবচেয়ে কম ম্যাচ এবং বল উভয় দিক থেকেই। ২০০ উইকেটের এই কীর্তি গড়তে স্টার্ককে খেলতে হয়েছে ১০২ ম্যাচ আর বল করতে হয়েছে ৫ হাজার ২৪০টি। সাকলায়েনের রেকর্ডটি ছিল ১০৪ ম্যাচে আর ৫ হাজার ৪৫৭ বলে।
স্টার্কের আগে ক্যাঙ্গারুদের হয়ে ওয়ানডেতে সবচেয়ে কম ম্যাচে ২০০ উইকেটের রেকর্ড গড়েছিলেন বিঙ্গা এক্সপ্রেস খ্যাত ব্রেট লি। ২০০ উইকেট নিতে সাবেক এই গতিতারকা খেলেছিলেন ১১২টি ওয়ানডে। অন্যসব অজি বোলারদের মধ্যে কিংবদন্তি শেন ওয়ার্ন ১২৫ ম্যাচ, মিচেল জনসন ১২৯ ম্যাচ এবং গ্লেন ম্যাকগ্রা ১৩৩ ম্যাচ খেলে ওয়ানডেতে ২০০ উইকেটের দেখা পেয়েছিলেন।
শুধু ২০০ উইকেটই নয়, ওয়ানডে ক্রিকেটে ১০০ উইকেট প্রাপ্তির রেকর্ডটিও একসময় ছিল স্টার্কের দখলেই। পরে অবশ্য আফগান লেগ স্পিনার রশিদ খান তার চেয়ে ৮ ম্যাচ কম খেলেই এই রেকর্ডটি নিজের করে নেন।
এদিকে, ওয়ানডেতে ২০০ উইকেট পাওয়া অস্ট্রেলিয়ানদের মধ্যে শুধুমাত্র গ্লেন ম্যাকগ্রার ওডিআই বোলিং গড় স্টার্কের চেয়ে ভাল। স্টার্কের গড় যেখানে ২২.৩০, ম্যাকগ্রার গড় ছিল ২২.০২।
ক্রিকেট বিশ্ব স্টার্কের এই রেকর্ডটির দেখা পেতে পারতো আরো অনেকদিন আগেই, তবে বিগত এক বছর যাবত ওয়ানডে ম্যাচ খুব বেশি না খেলায় এতোটা পরে এসে রেকর্ডটি নিজের করে নিলেন ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার চ্যাম্পিয়ন হওয়ার বড় এই কারিগর। সেই বিশ্বকাপের সেরা প্লেয়ার হওয়ার পর ২০১৯ বিশ্বকাপে স্টার্ক ভেঙ্গেছিলেন ম্যাকগ্রার আরো একাটি রেকর্ড। এক বিশ্বকাপ আসরে ম্যাকগ্রার পাওয়া ২৬ উইকেটের রেকর্ড ভেঙ্গে স্টার্ক নিয়েছিলেন ২৭ উইকেট। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.