জার্মানির বিপক্ষে ‘টাইব্রেকারের জন্যও প্রস্তুত’ ডেনমার্ক

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: কোনো ম্যাচ না জিতেও অনেকটা ভাগ্যের জোরে শেষ ষোলোয় নাম লিখিয়েছে ডেনমার্ক। তবে নকআউট পর্বে তো ড্র হলেই শেষ হবে না। অতিরিক্ত সময়ের পর ম্যাচ গড়াতে পারে টাইব্রেকারেও। তাই সম্ভাব্য ওই পরিস্থিতির জন্য নিজেদের প্রস্তুত রাখছে ডেনিশরা।
‘সি’ গ্রুপে স্লোভেনিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের পর শেষ ম্যাচে সার্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে ডেনমার্ক। শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন স্বাগতিক জার্মানি।
নকআউটে সম্ভাব্য টাইব্রেকারের কথা মাথায় রেখে দীর্ঘ দিন ধরেই পেনাল্টি শটের অনুশীলন করছে কাসপের হিউমান্দের দল।
ম্যাচের আগে সংবাদমাধ্যমে দলটির স্ট্রাইকার ইয়োনাস উইন জানিয়েছেন, কোন দিকে শট নেবেন সেটিও ঠিক করে ফেলেছেন তিনি।
“ফুটবলারভেদে এটি একেকরকম। আমার ক্ষেত্রে আগেভাগেই (টাইব্রেকারে শট কোন দিকে মারবেন) সিদ্ধান্ত নিয়ে নিলে ভালো। আবার অনেকে আছে, যারা শেষ মুহূর্তে ঠিক করে কোন দিকে মারবে।”
“শট নেওয়ার জন্য আমি গোলরক্ষকদের পরিসংখ্যান নিয়ে চিন্তা করি না। পরিসংখ্যান পাওয়ার একটা উপায় থাকেই। তবে আমি সেগুলো ব্যবহার করি না। নিজের শটের ওপরেই আমি নির্ভর করি।”
ইউরোর নকআউটের কথা মাথায় রেখে অনেক দিন ধরেই দলের খেলোয়াড়দের প্রস্তুত করছেন হিউমান্দ। তবে সেটির সঙ্গে মাঠের কোনো তুলনাই হয় না জানালেন উইন।
“আপনি হয়তো চাপের আবহ সৃষ্টি করে প্রতিদ্বন্দ্বিতার প্রস্তুতি নিতে পারেন। তবে, ডর্টমুন্ডে শনিবারের ম্যাচে আমরা যে পূর্ণ গ্যালারির সামনে খেলব, কখনও তেমন হবে না।”
“পেনাল্টি কিকের আগে আপনি অতিরিক্ত হৃৎস্পন্দন অনুভব করবেন। আমার মতে, সবাই-ই এই ধরনের চাপ অনুভব করে। তাই এর সঙ্গে সম্ভাব্য সেরা উপায়ে মোকাবিলা করা ও ধীরস্থির থেকে জালে বল পাঠানোই মূল বিষয়।”

Comments are closed, but trackbacks and pingbacks are open.