জার্মানির আলোচিত আইনজীবী, লেখক ও নারী ইমাম সাইরান পেলেন বিশেষ সম্মাননা

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির আলোচিত আইনজীবী, লেখক ও নারী ইমাম সাইরান আতিসকে দেয়া হলো উরানিয়া মেডেল। তিনি দেশটিতে মুসলিম নারীদের অধিকার ও মসজিদে মুখ আবৃত না করে প্রবেশাধিকারের জন্য লড়াই করছিলেন। গত মঙ্গলবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় এক আয়োজনের মধ্য দিয়ে তার হাতে পদকটি তুলে দেয় বার্লিনের বিখ্যাত সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠান উরানিয়া।

প্রশিক্ষণ নিয়ে বার্লিনের ইবনে রুশদ-গ্যোটে মসজিদে ইমামের দায়িত্ব পালন করছেন তুর্কি বংশোদ্ভূত জার্মান নারী আতিস। ২০১৭ সালে তিনি নিজেই এ মসজিদ প্রতিষ্ঠা করেন। ইসলামী পদার্থবিদ ও দার্শনিক ইবনে রুশদ এবং জার্মান কবি ও দার্শনিক ইয়হাসের নামানুসারে মসজিদটির নামকরণ করা হয়।

সাইরান আতিস ১৯৬৩ সালে তুরস্কের ইস্তাম্বুলে জন্ম নেন। চার বছর বয়স থেকেই তিনি জার্মানিতে বসবাস করছেন। ইসলামে মুক্ত চিন্তার লড়াই, নারীদের সমান অধিকার, উদার মসজিদ প্রতিষ্ঠার জন্য এরই মধ্যে আলোচিত হয়ে উঠেছেন তিনি। নিজ সম্প্রদায়ের অনেকের সমর্থন যেমন পাচ্ছেন, তেমনি আবার পাচ্ছেন হুমকিও। যে কারণে তাকে সার্বক্ষণিক পুলিশি নিরাপত্তায় থাকতে হয়।

প্রচলিত মসজিদগুলোর মতো নয় সাইমন আতিসের প্রতিষ্ঠা করা মসজিদটি। সেখানে যে-কোনো মানুষেরই প্রবেশাধিকার রয়েছে। নারী-পুরুষ একসঙ্গেই প্রার্থনায় অংশ নিতে পারেন। সূত্র : ডয়েচে ভেলে#

Comments are closed, but trackbacks and pingbacks are open.