জার্মানিতে বাড়ছে সবকিছুর দাম, ক্ষোভে ফুঁসছে মানুষ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকে জার্মানিতে বেড়েই চলেছে জ্বালানি তেল, গ্যাসসহ নিত্যপণ্যের দাম। এমনকি হুহু করে বাড়ছে বাড়িভাড়া। এতে ক্ষোভে ফুঁসছে দেশটির সাধারণ মানুষ।
শনিবার (৮ অক্টোবর) ক্ষমতাসীন সরকারের বিভিন্ন সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভে অংশ নেন হাজারো মানুষ।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর ইউরোপের সমৃদ্ধ দেশ জার্মানির সাধারণ মানুষের মনে ভর করেছে অসুখ। নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে তেল-গ্যাস, কয়লা, খাদ্যশস্যসহ নানা পণ্য জার্মানিতে আমদানি বন্ধ হওয়ার পর থেকেই সবকিছুর দাম যেন আকাশ ছুঁতে চাইছে। বিদ্যুৎ ও গ্যাসের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাড়ি ভাড়াও।
এমন পরিস্থিতিতে জার্মান সরকারের নানা সিদ্ধান্তে ক্ষোভে ফুঁসছে সাধারণ মানুষ। শনিবার রাজধানী বার্লিনের রাজপথে নেমে প্রতিবাদ জানান হাজারো মানুষ। সড়কে আটকা পড়ে কয়েক হাজার যানবাহন। শলজ প্রশাসনের বিরুদ্ধে নানা স্লোগান দেন বিক্ষোভকারীরা।
তাদের অভিযোগ, চ্যান্সেলর ওলাফ শলজ, পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ও অর্থমন্ত্রী রবার্ট হাবেক সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হচ্ছেন।
নানা খাতে ভর্তুকি ও ব্যক্তিবিশেষে শলজ সরকারের সহযোগিতার ঘোষণার পরও যুদ্ধের কারণে সমস্যার সমাধান পাওয়া খুব সহজ হবে না বলে মনে করছেন অর্থনীতিবিদরা।
এদিন দেশটির জাতীয় সংসদ ভবনের সামনে অল্টারনেটিভ ফর ডয়েচলান্ড-এএফডির ডাকা অন্য আরও একটি প্রশাসনবিরোধী সমাবেশে অংশ নেন কমপক্ষে ১০ হাজার মানুষ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.