জার্মানিতে অভ্যুত্থানের ষড়যন্ত্র, দেশজুড়ে গ্রেপ্তার অভিযান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জার্মানিতে অভ্যুত্থানের মাধ্যমে সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে দেশজুড়ে অভিযান পরিচালনা করা হয়েছে। এসব অভিযানে এখন পর্যন্ত ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আজ বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, অতি ডানপন্থী এবং সামরিক বাহিনী থেকে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের একটি দল পার্লামেন্ট ভবন রাইখস্ট্যাগে হামলা চালিয়ে ক্ষমতা দখলের পরিকল্পনা করেছিল।
ত্রয়োদশ হেনরিখ নামের ৭১ বছরের একজন ব্যক্তি এই ষড়যন্ত্রের প্রধান ব্যক্তি ছিল বলে জানা গেছে। তাকে প্রিন্স হিসেবে আখ্যায়িত করা হয়েছিল।
ফেডারেল প্রসিকিউটররা জানিয়েছেন, দেশটির ১১টি প্রদেশ থেকে গ্রেপ্তারকৃতদের মধ্যে দুই জনকে পালের গোদা হিসেবে শনাক্ত করেছে তারা।
খবরে বলা হয়, আনুমানিক ৫০ জনের একটি দল অভ্যুত্থানের এই ষড়যন্ত্রে লিপ্ত ছিল বলে অভিযোগ করা হয়। তারা প্রজাতন্ত্রকে উৎখাত করা এবং ১৮৭১ সালের জার্মানির আদলে একটি নতুন রাষ্ট্র গঠনের ষড়যন্ত্র করেছিল।
ফেডারেল প্রসিকিউটর অফিসের একজন মুখপাত্র বলেছেন, ‘আমাদের কাছে এখনও এই গ্রুপের সদস্যদের নাম নেই।’
জার্মানির ডিপিএ নিউজ এজেন্সি জানিয়েছে, দেশটির বেশিরভাগ জায়গায় অভিযান চালানো হয়েছে। এ ছাড়া অস্ট্রিয়া ও ইতালিতে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। আটককৃতদের পরদিন জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.