জাবিতে দু’হলের শিক্ষার্থীদের সংঘর্ষ, গুলি বর্ষণ : আহত ৬৫

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মওলানা ভাসানী হল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের মধ্যকার সংঘর্ষে অন্তত ৭০ জন আহত হয়েছে। পিস্তল, রামদা, হকিস্টিক, রড ও দেশীয় অস্ত্রসহ দু’হলের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। আজ বুধবার (৩ জুলাই) দুপুর সোয়া ২টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় দুই হলের ছাত্রলীগ কর্মীসহ সাধারণ শিক্ষার্থীদের মধ্যে এ সংঘর্ষ বাঁধে।

প্রত্যক্ষদর্শীসূত্রে জানা যায়, আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বটতলায় চা খাচ্ছিল মওলানা ভাসানী হলের ৪৫তম ব্যাচের আবাসিক শিক্ষার্র্থী ও ছাত্রলীগকর্মী সৌরভ কাপালি। সেখানে মিষ্টি খাচ্ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী দ্বীপ বিশ্বাস ও আলিফ হাসান দীপু। এ সময় সৌরভ কাপালির সঙ্গে তাদের দু’জনের ধাক্কা লাগলে কথা কাটাকাটি হয়। এতে তাদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। খবর পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও মওলানা ভাসানী হলের ছাত্রলীগ নেতাকর্মীরা রড, লাঠি, চাপাতি, রামদা ও দেশীয় অস্ত্র নিয়ে বিশ্ববিদ্যালয়ের বটতলায় উপস্থিত হয়।

তাদের সাথে হলের সাধারণ শিক্ষার্থীরাও যোগ দেয়। এতে দু’পক্ষ সংঘর্ষে লিপ্ত হয়। দুই হলের শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও ঢিল ছোড়াছুড়ি হয়। এ সময় ১১ রাউন্ড গুলির শব্দ শোনা যায়। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও নিরাপত্তা শাখা ঘটনাস্থলে আসলেও পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণের বাইরে থাকে। এক পর্যায়ে শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা ঘটনাস্থলে এসে সংঘর্ষ থামানোর চেষ্টা করে ব্যর্থ হন। কিছুক্ষণ পর শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল একই চেষ্টায় ব্যর্থ হন।

ঘটনায় অন্তত ৬৫ জন আহত হয়। সংঘর্ষ চলাকালে বঙ্গবন্ধু হলের ৪৩ ব্যাচের শিক্ষার্থী লিটন (দর্শন) ও শাওন (আইআইটি) সহ কয়েকজনকে ১১ রাউন্ড গুলি ছুড়তে দেখা যায়। বেলা সাড়ে তিনটার দিকে আশুলিয়া থানার দুই প্লাটুন পুলিশ বটতলায় উপস্থিত হয়ে টিয়ারশেল মেরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

সহকারি প্রক্টর মহিবুর রৌফ শৈবাল ও বঙ্গবন্ধু হলের ওয়ার্ডেন মেহেদী ইকবাল শিক্ষার্থীদের ছোড়া ইটের আঘাতে আহত হন। এছাড়া সংঘর্ষের ভিডিও মোবাইলে ধারণ করায় দৈনিক সংবাদের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জোবায়ের কামালকে বঙ্গবন্ধু হলের ৪৪ ব্যাচের সিয়াম (নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) সহ কয়েকজন এবং িৈনক ভোরের কাগজের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রিজু মোল্লাকে সরকার ও রাজনীতি বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থী বাবু খানসহ কয়েকজন শিক্ষার্থী লাঞ্ছিত করে।

বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের কর্তব্যরত চিকিৎসক লিখন চন্দ্র বালা বিটিসি নিউজকে জানান, অন্তত ৬৫জন শিক্ষার্থী প্রাথমিক চিকিৎসা নিয়েছে। তাদের মধ্যে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ৪০ জন চিকিৎসাধীন আছেন।

বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে জানিয়ে ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বিটিসি নিউজকে বলেন, ‘শিক্ষার্থীদের আমারা হলে ফিরিয়ে দিয়েছি। যেকোন অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। শিক্ষার্থীদের কাছে থাকা অস্ত্র্র উদ্ধারের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বিটিসি নিউজকে বলেন, ‘সংঘর্ষে ছাত্রলীগের কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে সংগঠন থেকে ব্যবস্থা নেওয়া হবে। প্রশাসনকেও বলবো জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য।’

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর  জাবি প্রতিনিধি মো. ফারুক হোসেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.