জাপোরিজ্জিয়ায় রুশ হামলা, সমালোচনার মুখে রাশিয়ার সামরিক কর্মকর্তারা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের দখলকৃত ভূখণ্ডে একটি আবাসিক এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এই এলাকাটি সম্প্রতি রাশিয়া নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা করেছে। ক্ষেপণাস্ত্র হামলায় একটি অ্যাপার্টমেন্ট ভবন গুড়িয়ে গেছে। অন্তত তিন ব্যক্তি নিহত হয়েছে। এই হামলার পর সমালোচনায় পড়েছেন রাশিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
বৃহস্পতিবার স্থানীয় গভর্নর জানান, ক্ষেপণাস্ত্র হামলায় কয়েকজন মানুষ ধ্বংসস্তূপে চাপা পড়েছেন। এই বিষয়ে তাৎক্ষণিকভাবে রাশিয়ার প্রতিক্রিয়া জানা যায়নি।
দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডে মস্কোপন্থী এক কর্মকর্তা রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সমালোচনায় মুখ খুলেছেন। তিনি বলেছেন, সেনাবাহিনীর ব্যর্থতার জন্য শোইগুর উচিত নিজেকে গুলি করা।
খেরসন অঞ্চলে মস্কোপন্থী প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমোসভ বলেছেন, অনেকেই বলছেন তারা যদি এমন ব্যর্থতার সময় প্রতিরক্ষামন্ত্রী হতেন তাহলে কর্মকর্তা হিসেবে নিজেকে গুলি করতেন। কিন্তু অনেকের কাছে ‘কর্মকর্তা’ শব্দটি বোধগম্য নয়।
খেরসনের এই কর্মকর্তা বলেছেন, অঞ্চলটিতে ইউক্রেনের অগ্রসর হওয়া ঠেকিয়ে দেওয়া হয়েছে। রুশ সেনাদের জীবন রক্ষার জন্য পুনরায় সংগঠিত হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্ব নিয়ে অসন্তোষ বাড়তে শুরু করেছে। এমনকি ক্রেমলিনপন্থী টেলিভিশনেও সমালোচনা করা হচ্ছে।
রাশিয়ার বিখ্যাত টক শো উপস্থাপক ভ্লাদিমির সলোভিয়ভ বলেছেন, কেউ আমাকে ব্যাখ্যা করবেন জেনারেল স্টাফের জিনিয়াস আইডিয়া এখন কী হবে? সময় কি আমাদের পক্ষে? ইউক্রেনীয়রা নিজেদের অস্ত্রের সংখ্যা অনেক বাড়িয়েছে। কিন্তু এই সময়ের মধ্যে আপনি (প্রতিরক্ষামন্ত্রী) কী করেছেন? (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.