জাপানের ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাপানের মধ্যাঞ্চলে অব্যাহত ভূমিকম্পে মৃতের সংখ্যা ৬২ জনে পৌঁছেছে। আঞ্চলিক কর্তৃপক্ষ এই হিসাব প্রকাশ করেছে। এতে আহত হয়েছেন শতাধিক মানুষ।
বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটেছে ভূমিকম্পের কেন্দ্রস্থল ইশিকাওয়া এলাকায়। আগুনে ২০০ টিরও বেশি বাড়ি ধ্বংস হয়েছে। ভূমিকম্পে শতাধিক ভবন ধসে পড়েছে। উদ্ধারকারী, জরুরী কর্মী এবং সৈন্যরা ধ্বংসাবশেষ অপসারণ ও জীবিতদের সন্ধান চালিয়ে যাচ্ছেন। বুধবার সকাল থেকেই উপদ্রুত এলাকায় বৃষ্টি হচ্ছে।
জাপানের ইশিকাওয়া, নিগাতা এবং অন্যান্য প্রশাসনিক জেলা থেকে প্রায় ৬০ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে।
৩৩ হাজারেরও বেশি বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় ইন্টারনেট ও মোবাইল যোগাযোগ ব্যাহত হচ্ছে। অনেক সম্প্রদায়ের মধ্যে পানি সরবরাহ সমস্যা রয়েছে।
সোমবার থেকে জাপানে ইতিমধ্যেই বিভিন্ন মাত্রার ৩০০ টিরও বেশি ভূমিকম্প হয়েছে। সবচেয়ে ভয়ংকর মাত্রা ছিল ৭.৬। দেশের সমগ্র পশ্চিম উপকূলে সুনামির হুমকি ২০ ঘণ্টারও বেশি সময় ধরে জারি ছিল। ১৮৮৫ সালের পর জাপানের এই অংশে ভূমিকম্পটি সবচেয়ে শক্তিশালী।
ভূমিকম্প বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে প্রায় এক সপ্তাহ ধরে আফটারশক চলতে থাকবে। ৭ এর উপরে মাত্রার আরও শক্তিশালী ভূমিকম্পের ঝুঁকি রয়েছে। স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকতে এবং জরুরি পরিষেবা এবং কর্তৃপক্ষের অফিসিয়াল বার্তাগুলো অনুসরণ করার আহ্বান জানানো হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.