জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বাইডেনের সরাসরি বৈঠক হচ্ছে না

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাপানের প্রধানমন্ত্রীর ফুমিও কিশিদা-র সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরাসরি বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না। এর বদলে আগামী শুক্রবার ভার্চুয়াল আলোচনায় মিলিত হবেন দুই নেতা।
আজ সোমবার (১৭ জানুয়ারি) মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য জাপান টাইমস।
চীনের ক্রমবর্ধমান প্রভাব বিস্তারের বাস্তবতায় দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরালো করতে এই ভার্চুয়াল বৈঠকে মিলিত হচ্ছেন দুই মিত্র দেশের নেতারা।
জাপানের পক্ষ থেকে মূলত সরাসরি বৈঠক প্রত্যাশা করা হয়েছিল। তবে করোনাভাইরাসের অধিক সংক্রমণ ক্ষমতা সম্পন্ন ওমিক্রন ভ্যারিয়েন্ট বিস্তারের ফলে সরাসরি বৈঠকের বদলে ভার্চুয়াল বৈঠকের উদ্যোগ দেওয়া হয়।
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, শুক্রবারের আলোচনা মার্কিন-জাপান জোটের শক্তি তুলে ধরবে। তিনি দুই দেশের জোটবদ্ধতাকে ইন্দো-প্যাসিফিক এবং সারা বিশ্বে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার ভিত্তি হিসেবে আখ্যায়িত করেন।
ফ্রান্সের সঙ্গেও আলোচনায় বসছে জাপান। পূর্ব ও দক্ষিণ চীন সাগরে চীনের দাবি এবং উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র উন্নয়নের দিকে নজর রেখে এই বৈঠকে বসছেন উভয় দেশের প্রতিনিধিরা।
জাপান সরকারের একটি সূত্র জানিয়েছে, এই মাসের মাঝামাঝি সময়ে মন্ত্রী পর্যায়ের ওই ভার্চুয়াল বৈঠকের পরিকল্পনা করা হয়েছে। এতে জাপানের পক্ষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি এবং প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি-র অংশ গ্রহণের কথা রয়েছে। ফ্রান্সের পক্ষে প্রতিনিধিত্ব করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভেস লে ড্রিয়ান এবং প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.