জাপানের নতুন প্রধানমন্ত্রীকে চীনা প্রেসিডেন্টের ফোন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে আলোচনা করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। আজ শুক্রবার (০৮ অক্টোবর) এক ফোনালাপে শি বলেছেন, দুই দেশের উচিত তাইওয়ানের মতো সংবেদনশীল বিষয়গুলো যথাযথভাবে পরিচালনা করা। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির অফিসিয়াল পিপলস ডেইলির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার জাপানের নতুন সরকার স্বশাসিত তাইওয়ানের প্রতি চীনের ভঙ্গি সম্পর্কে নিজেদের দৃঢ় অবস্থান আবারও প্রকাশ করেছে। বিভিন্ন পরিস্থিতি মোকাবিলায় টোকিওকে প্রস্তুত হওয়ারও পরামর্শ দেওয়া হয়। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের সঙ্গেও নিজেদের সম্পর্ক জোরদারের চেষ্টা করছে জাপান।
দীর্ঘদিন ধরেই তাইওয়ানকে নিজেদের অঞ্চল দাবি করে আসছে চীন। তবে সাম্প্রতিক সময়ে উভয় দেশের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। এর মধ্যে গত চারদিনের ব্যবধানে তাইওয়ানের এয়ার ডিফেন্স জোনে চীনা বিমান বাহিনীর প্রায় ১৫০টি বিমান অনুপ্রবেশ করেছে। অবশ্য গত এক বছর ধরেই বেইজিং এমন কর্মকাণ্ড করছে বলে অভিযোগ তাইপের।
ফোনালাপে চীনা প্রেসিডেন্ট বলেন, বর্তমানে চীন ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের সুযোগ এবং চ্যালেঞ্জ উভয়ই রয়েছে। এক্ষেত্রে উভয় দেশকে সক্রিয়ভাবে তাদের সংলাপ এবং অর্থনৈতিক নীতি সমন্বয় জোরদার করা এবং আঞ্চলিক সহযোগিতা প্রচার করতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.