জাপানের দেয়া অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট প্রধানমন্ত্রী’র হাতে

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: নাগাসাকি পিস পার্কে শান্তি-স্মৃতিস্তম্ভ স্থাপন করায় জাপান সরকার বাংলাদেশকে অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট দিয়েছে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আজ তুলে দেয়া হয়েছে।
সোমবার (০১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভার শুরুতে শেখ হাসিনার হাতে এটি গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী তুলে দেন।
জাপানের নাগাসাকি পিস পার্কে শান্তি-স্মৃতিস্তম্ভ স্থাপন করায় নাগাসাকির মেয়র সুজুকি শিরোর বাংলাদেশকে অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেটটি দেন। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হলো৷
এর আগে ২৪ মে পারমাণবিক বোমামুক্ত একটি শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানের অংশ হিসেবে এবং সারা বিশ্বের মানুষের কাছে এ শান্তির বার্তা পৌঁছে দিতে বাংলাদেশ সরকার জাপানের নাগাসাকি পিস পার্কে একটি শান্তি স্মৃতিস্তম্ভ নির্মাণ করে।
জাপান থেকে প্রাপ্ত এক বার্তায় বলা হয়, স্থপতি অনিন্দ্যস্থাপত্যের ডিজাইন করা তিন মিটার উঁচু স্মৃতিস্তম্ভটি কালো গ্রানাইট ও সাদা মার্বেল পাথরে তৈরি।
গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ এম উবায়দুল মোকতাদির চৌধুরী জাপানে নাগাসাকি শান্তি স্মৃতিস্তম্ভটি উন্মোচন করেন। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত সচিব নবীরুল ইসলাম ও নাগাসাকির মেয়র শিরো সুজুকি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উন্মোচন অনুষ্ঠানে মোকতাদির চৌধুরী স্মৃতিস্তম্ভটি নির্মাণে সার্বিক সহযোগিতার জন্য নাগাসাকির মেয়রসহ এ নির্মাণ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানের আগে ১৯৪৫ সালে নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলা চালানোর মুহূর্তে সকাল ১১টা ০২ মিনিটে এক মিনিট নীরবতা পালন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে গণপূর্তমন্ত্রীর নেতৃত্বে পারমাণবিক বোমা বিস্ফোরণের কেন্দ্রস্থলে বাংলাদেশ প্রতিনিধি দল পুষ্পস্তবক অর্পণ করে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.