জাপান’র উপকূলে ‘ব্যাপক শক্তিশালী’ টাইফুন হেইশেন আঘাত হেনেছে

(জাপান’র উপকূলে ‘ব্যাপক শক্তিশালী’ টাইফুন হেইশেন আঘাত হেনেছে–ছবি: সংগৃহীত)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলে আঘাত হেনেছে সামুদ্রিক ঝড় (টাইফুন) হেইশেন। এটি দেশটির দক্ষিণ কায়সু দ্বীপে আছড়ে পড়েছে। এর প্রভাবে অত্র অঞ্চলে তীব্র বাতাস বয়ে যাচ্ছে এবং মুষলধারে বৃষ্টি হচ্ছে। এই কারণে ইতোমধ্যে ৭০ লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

স্থানীয় আবহাওয়া অফিসের পূর্বাভাস, টাইফুন হেইশেনকে ‘বৃহৎ ঝড়’ এবং ‘ব্যাপক শক্তিশালী’ ক্যাটাগরিতে ফেলা হয়েছে। এই ঝড়ের কারণে প্রবল গতিতে হাওয়া বইবে। এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। হেইশেনর কেন্দ্রে অ্যাটমোস্ফেরিক চাপ থাকছে ৯২০ হেক্টোপ্যাস্কাল। এর হাওয়ার শক্তি প্রতি ঘণ্টায় ১৯৫ কিলোমিটার।

সামুদ্রিক ঘূর্ণিঝড়টি আঘাত হানার আশঙ্কায় জাপানের পশ্চিমাঞ্চলের বিভিন্ন কারখানা, বিদ্যালয় ও ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বিমান পরিষেবা ও ট্রেন বন্ধ। হেইশেনের হামলায় রেকর্ড পরিমাণ বৃষ্টি এবং উপকূল এলাকায় সামুদ্রিক বন্যার আশঙ্কা প্রবল।

অকিনাওয়া ও কাগোশিমা এলাকার একজন করে ব্যক্তি এ টাইফুনে আহত হয়েছে বলে জানিয়েছে জাপানের অগ্নি ও দুর্যোগ প্রতিরোধ কর্তৃপক্ষ।

ইতিমধ্যে ঝড়ের কারণে ৫২৮টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, প্রশান্ত মহাসাগর এলাকা তথা চীন, জাপানের আশেপাশে ঘূর্ণিঝড়কে টাইফুন বলা হয়। অঞ্চলভেদে ঘূর্ণিঝড়ের নাম বদলে কখনও সাইক্লোন ও হারিকেন হয়ে থাকে। এর আগে মেসাক নামে আরও একটি ঘূর্ণিঝড় জাপানে তাণ্ডব চালিয়েছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.